Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
DRDO

ধ্বংস হবে নিচু দিয়ে ওড়া শত্রু-বিমান! চাঁদিপুরে সফল পরীক্ষা ডিআরডিওর নতুন ক্ষেপণাস্ত্রের

অগস্টে ডিআরডিওর তৈরি আর একটি আকাশ হামলা প্রতিরোধী আর এক ক্ষেপণাস্ত্র ‘ভার্টিকাল লঞ্চ শর্ট রেঞ্জ সার্ফেস টু এয়ার মিসাইল’ (ভিএল-এসআরএসএএম)-এর সফল পরীক্ষা হয়েছিল চাঁদিপুরে।

চাঁদিপুর উপকূলে সফল উৎক্ষেপণ ভিএস-এইচওআরএডিএস ক্ষেপণাস্ত্রের।

চাঁদিপুর উপকূলে সফল উৎক্ষেপণ ভিএস-এইচওআরএডিএস ক্ষেপণাস্ত্রের। ছবি: টুইটার থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
বালেশ্বর শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২২ ২১:৩০
Share: Save:

দেশীয় প্রযুক্তিতে তৈরি অতি স্বল্পপাল্লার আকাশ-প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করল ভারতীয় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন বা ডিআরডিও)। মঙ্গলবার ওড়িশার চাঁদিপুরের ক্ষেপণাস্ত্র পরীক্ষাকেন্দ্র (ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ বা আইটিআর) থেকে ছোড়া এই গোত্রের দু’টি ‘ভূমি থেকে আকাশ’ ক্ষেপণাস্ত্র বঙ্গোপসাগরের আকাশে নিখুঁত ভাবে উৎক্ষেপণ করা হয়েছে বলে প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর।

অতি স্বল্পপাল্লার এই ‘ভূমি থেকে আকাশ’ ক্ষেপণাস্ত্রকে সামরিক পরিভাষায় বলা হয় ‘ভেরি শর্ট রেঞ্জ এয়ার ডিফেন্স সিস্টেম’ (ভিএস-এইচওআরএডিএস) বলা হয়। অত্যন্ত কম উচ্চতায় শত্রুপক্ষের বিমান, ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হানা প্রতিরোধে সক্ষম এই দেশীয় ক্ষেপণাস্ত্রের নকশা তৈরি, নির্মাণ, পরীক্ষা, পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণে প্রযুক্তি ডিআরডিওর বিজ্ঞানীদের উদ্ভাবিত।

প্রসঙ্গত, অগস্টে ডিআরডিওর তৈরি আর একটি আকাশ হামলা প্রতিরোধী আর এক ক্ষেপণাস্ত্র ‘ভার্টিকাল লঞ্চ শর্ট রেঞ্জ সার্ফেস টু এয়ার মিসাইল’ (ভিএল-এসআরএসএএম)-এর সফল পরীক্ষা হয়েছিল চাঁদিপুরে। বর্তমানে নিচু দিয়ে উড়ে যাওয়া শত্রুপক্ষের বিমান বা ড্রোন ধ্বংস করার জন্য ভারতীয় সেনার ভরসা প্রায় সাত দশকের পুরনো এল-৭০ এবং জেডইউ-২৩ বিমান বিধ্বংসী স্বয়ংক্রিয় কামান। ট্রাক ক্ষেত্রে উৎক্ষেপণযোগ্য ভিএস-এইচওআরএডিএস অনেক কার্যকর ভাবে ভবিষ্যতে সেই ভূমিকা পালন করতে পারবে বলে প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE