Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
Live Streaming

সুপ্রিম কোর্টে প্রথম বার হল শুনানির সরাসরি সম্প্রচার, প্রাথমিক ভাবে শুধু সাংবিধানিক বেঞ্চে

লাইভ স্ট্রিমের দাবিতে সায় দিয়ে, গত ২৬ অগস্ট প্রধান বিচারপতি এনভি রমণা তাঁর অবসরের আগের শেষ শুনানির সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করেছিলেন। এর পরেই পুরো বিষয়টি নতুন মাত্রা পায়।

প্রথম বার তিন মামলার লাইভ স্ট্রিম সুপ্রিম কোর্টে।

প্রথম বার তিন মামলার লাইভ স্ট্রিম সুপ্রিম কোর্টে। ছবি: টুইটার থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২২ ১৫:২৩
Share: Save:

সুপ্রিম কোর্টের ইতিহাসে প্রথম বার সাংবিধানিক বেঞ্চে মামলার সরাসরি সম্প্রচার (লাইভ স্ট্রিম) হল। ২০১৮-য় শীর্ষ আদালত শুনানির লাইভ সম্প্রচারের সিদ্ধান্ত নিলেও গত চার বছর তা কার্যকর হয়নি। অবশেষে প্রধান বিচারপতি ইউইউ ললিতের হস্তক্ষেপে সাংবিধানিক বেঞ্চের শুনানির মাধ্যমে শুরু হল সেই প্রক্রিয়া।

Advertisement

মঙ্গলবার তিনটি পৃথক মামলার শুনানির লাইভ সম্প্রচার হয়েছে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে। প্রথমটি, প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চে অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া পরিবারগুলির জন্য সরকারি চাকরি ও শিক্ষাক্ষেত্রে সংরক্ষণের বন্দোবস্ত করার উদ্দেশ্যে সংবিধানের ১০৩ ধারা সংশোধন সংক্রান্ত মামলা। দ্বিতীয়টি, বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে মহারাষ্ট্রে শিবসেনার ভাঙন ঘিরে উদ্ধব ঠাকরে ও একনাথ শিন্ডের গোষ্ঠীর বিবাদ। তৃতীয়টি, এসকে কউলের বেঞ্চে ‘অল ইন্ডিয়া বার পরীক্ষার’ বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের হওয়া মামলা।

সুপ্রিম কোর্টে শুনানির সরাসরি সম্প্রচারের দাবি বেশ কয়েক বছর আগেই উঠেছিল। এ বিষয়ে সহমত পোষণ করে গত ২৬ অগস্ট প্রধান বিচারপতি এনভি রমণা তাঁর অবসরের আগের শেষ শুনানির সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করেছিলেন। সেই ঘটনার প্রেক্ষিতেই প্রবীণ আইনজীবী ইন্দিরা জয়সিংহ আবেদন জানিয়েছিলেন, আদালতের কাজকর্মের সরাসরি সম্প্রচারের।

ইন্দিরার যুক্তি ছিল, ‘লাইভ স্ট্রিমিং’য়ের পরিকাঠামো যে তৈরি তা কোভিড-পর্বে ধারাবাহিক ভার্চুয়াল শুনানি এবং প্রধান বিচারপতি রমণার কাজের শেষ দিনেই বোঝা গিয়েছে। এর পর প্রধান বিচারপতি ললিতের উপস্থিতিতে শীর্ষ আদালতের বিচারপতিদের বৈঠকে সিদ্ধান্ত হয়, প্রাথমিক ভাবে শুধু সাংবিধানিক বেঞ্চের এবং পরবর্তী সময়ে সব মামলারই সরাসরি সম্প্রচারের ব্যবস্থা হবে। মঙ্গলবার থেকে শুরু হল তারই প্রথম পদক্ষেপ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.