Advertisement
২৫ এপ্রিল ২০২৪
DRDO

ডিআরডিও-র তৈরি করোনার ওষুধ কাদের, কতদিন দিতে হবে? জানিয়ে দিল সংস্থা

ডিআরডিও-র ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেস (ইনমাস) কোভিডের যে ওষুধটি তৈরি করেছে তার দাম ৯৯০ টাকা।

সংগৃহীত ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জুন ২০২১ ১৬:১৫
Share: Save:

কোভিডের চিকিৎসার জন্য তাদের তৈরি ২-ডিজি ওষুধ কী ভাবে ব্যবহার করতে হবে তা জানাল ডিআরডিও। ডিআরডিও-র ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেস (ইনমাস) কোভিডের যে ওষুধটি তৈরি করেছে তার একটি প্যাকেটের দাম ৯৯০ টাকা। রেড্ডি’জ ল্যাবের সঙ্গে যৌথ উদ্যোগে এই ওষুধটি তৈরি করা হয়েছে। ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গিয়েছে এই ওষুধটি হাসপাতালে ভর্তি করোনা রোগীকে দ্রুত সুস্থ করে তুলছে এবং শ্বাসকষ্ট দূর করছে।

এই ওষুধ আসবে প্যাকেটে। পাউডারের আকারে। যা জলে গুলে খেতে হবে। মানুষের শরীরে ভাইরাসের দ্রুত ছড়িয়ে পড়া, ক্রমাগত বৃদ্ধি আটকায় এই ওষুধ। ২০২০-র এপ্রিলে ডিআরডিও এবং ইনমাস-এর বিজ্ঞানীরা ২-ডিজি নিয়ে গবেষণা শুরু করেন। ২০২০-র মে-তে দ্বিতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করে ডিআরডিও। মে থেকে অক্টোবর পর্যন্ত এই ট্রায়ালে দেখা যায় ২-ডিজি নিরাপদ এবং কোভিড রোগীদের সুস্থ হয়ে ওঠার ক্ষেত্রে কার্যকরী। ক্লিনিক্যাল ট্রায়ালে পাশ করার পরই এই ওষুধকে ছাড়পত্র দিয়েছে ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা।

এই ওষুধ ব্যবহারের নির্দেশগুলি হল:

২-ডিজি হাসপাতালে ভর্তি কোভিড রোগীদের চিকিত্সায় জরুরিকালীন ব্যবহারের জন্য অনুমোদিত।

২-ডিজি যত তাড়াতাড়ি সম্ভব মাঝারি ও বেশি উপসর্গের আক্রান্তদের সর্বোচ্চ ১০ দিনের মেয়াদে দেওয়া উচিত।

অনিয়ন্ত্রিত ডায়াবেটিস, গুরুতর কার্ডিয়াক সমস্যা, তীব্র শ্বাসযন্ত্রের সমস্যা, গুরুতর হেপাটিক ও কিডনির সমস্যা রয়েছে এমন মানুষের উপরে ২-ডিজি পরীক্ষা করা হয়নি। সুতরাং এ ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত।

গর্ভবতী এবং স্তন্যদানকারী মহিলা এবং ১৮ বছরের কম বয়সের রোগীদের ২ ডিজি দেওয়া উচিত নয়।

ডিআরডিও জানিয়েছে, চিকিৎসক প্রেসক্রিপশনে এই ওষুধ লিখলে তবেই একমাত্র রোগীকে দেওয়া যেতে পারে। এই ওষুধ পেতে হাসপাতালগুলিকে রেড্ডি’জ ল্যাবের সঙ্গে যোগাযোগ করতে হবে। রোগী ও তাঁর পরিবারের লোকজনকে সংশ্লিষ্ট হাসপাতালকে এই বিষয়ে বলতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

DRDO COVID-19 Coronavirus in India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE