×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ জুলাই ২০২১ ই-পেপার

ইয়াসের জেরে ওড়িশা থেকে সামুদ্রিক মাছ আমদানি কার্যত বন্ধ, চড়া দাম হাওড়ার পাইকারি বাজারে

নিজস্ব সংবাদদাতা
হাওড়া ০১ জুন ২০২১ ১৬:০৪


নিজস্ব চিত্র

গত বুধবার ওড়িশায় আছড়ে পড়েছিল ঘূর্ণিঝড় ইয়াস। যার প্রভাব পড়েছে এ রাজ্যের মাছ বাজারে। ইয়াসের কারণে ওড়িশা থেকে কার্যত বন্ধ সামুদ্রিক মাছের আমদানি, আর সেই কারণে হাওড়ার পাইকারি বাজারে দাম চড়া। খুচরো বাজারে মাছ কিনতে গিয়ে ছ্যাঁকা খাচ্ছেন ক্রেতারা। মাছ আসা কার্যত বন্ধ হওয়ায় বেশি দামে কিনতে হচ্ছে মাছ। মাছের দাম বেড়ে যাওয়ায় অনেকেই মুখ ফেরাচ্ছেন।

সব মিলিয়ে লোকসানের মুখে হাওড়ার মাছ বাজারের ব্যবসায়ীরা। তাঁরা জানাচ্ছেন, ইয়াসের কারণে ওড়িশার ধামরা,বালেশ্বর,পারাদ্বীপ-সহ এ রাজ্যের দিঘা, শঙ্করপুর, জুনপুট থেকে সামুদ্রিক মাছ আমদানি বন্ধ। হাওড়া পাইকারি মাছ বাজারের ব্যবসায়ী সৈয়দ আনোয়ার মাকসুদ জানান, ঝড় আসার কয়েক দিন আগে থেকেই মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করা হয়। এরপর ঘূর্ণিঝড়ের কারণে উপকূলবর্তী এলাকাগুলোতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ফলে ওই সমস্ত জায়গাগুলো থেকে সামুদ্রিক মাছ আসা বন্ধ রয়েছে। প্রতিদিন ওড়িশা থেকে ২০ মেট্রিক টন ও দিঘা থেকে ৫মেট্রিক টন সামুদ্রিক মাছ আসত হাওড়ার পাইকারি মাছ বাজারে। এখান থেকেই কলকাতা, হাওড়া ও পার্শ্ববর্তী বড় বাজারগুলিতে এই মাছ সরবরাহ হত।

সামুদ্রিক মাছ কিনতে না পেরে স্বভাবতই আক্ষেপের সুর ক্রেতাদের মুখে। প্রবীর দে নামে এক ক্রেতা জানান, অপেক্ষা করা ছাড়া উপায় নেই। জয়দেব হালদার নামে মাছ বিক্রেতা জানান, হাওড়া বাজার থেকে তিনি মাছ নিয়ে গিয়ে বিক্রি করেন। কিন্তু সেই মাছের জোগান নেই। আগে থেকে মজুত করা মাছ বেশি দামে নিতে হচ্ছে। খুচরো বাজারে বেশি দামে বিক্রি করতে গেলে ক্রেতারা মুখ ঘুরিয়ে নিচ্ছেন।

Advertisement
Advertisement