Advertisement
১৫ জুন ২০২৪
Air Flight

এ বার বিমানে ধূমপান, সঙ্গে দ্বিতীয় প্রস্রাবকাণ্ড, এয়ার ইন্ডিয়াকে শো-কজ করল ডিজিসিএ

কেন ‘অস্বচ্ছ’ এবং ‘বিলম্বিত’ প্রতিক্রিয়া জানিয়েছে বিমান সংস্থা? জানতে চেয়ে নোটিস পাঠানো হল এয়ার ইন্ডিয়াকে। দু’সপ্তাহের মধ্যে ওই বিমান সংস্থাকে জবাবদিহি করার নির্দেশ দেওয়া হয়েছে।

৬ ডিসেম্বর এয়ার ইন্ডিয়ার দিল্লি থেকে প্যারিসগামী ১৪২ ফ্লাইটে জোড়া ওই কাণ্ড ঘটে।

৬ ডিসেম্বর এয়ার ইন্ডিয়ার দিল্লি থেকে প্যারিসগামী ১৪২ ফ্লাইটে জোড়া ওই কাণ্ড ঘটে। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ১৯:৪৫
Share: Save:

এয়ার ইন্ডিয়ার বিমানে বৃদ্ধা এক সহযাত্রীর গায়ে প্রস্রাবকাণ্ড প্রকাশ্যে আসতেই নড়েচড়ে বসেছে বিমান চলাচল নিয়ামক সংস্থা (ডিজিসিএ)। এয়ার ইন্ডিয়ার প্যারিস-নয়াদিল্লি বিমানে এক যাত্রীর ধূমপান করা এবং অন্য এক মহিলা সহযাত্রীর কম্বলে প্রস্রাব করার অভিযোগ নিয়েও ডিজিসিএ-র তরফে শো-কজ নোটিস ধরানো হল ওই বিমান সংস্থাকে। কেন এই দুই আলাদা আলাদা ঘটনায় ‘অস্বচ্ছ’ এবং ‘বিলম্বিত’ প্রতিক্রিয়া জানিয়েছে বিমান সংস্থা, তার কারণ জানতে চেয়েই এয়ার ইন্ডিয়াকে এই নোটিস পাঠানো হয়েছে। দু’সপ্তাহের মধ্যে ওই বিমান সংস্থাকে জবাবদিহি করার নির্দেশ দেওয়া হয়েছে।

ডিজিসিএ এক বিবৃতিতে জানিয়েছে, ৬ ডিসেম্বর এয়ার ইন্ডিয়ার দিল্লি থেকে প্যারিসগামী ১৪২ ফ্লাইটে জোড়া ওই কাণ্ড ঘটে। অভিযোগ, বিমানের এক যাত্রী মত্ত অবস্থায় শৌচাগারে ধূমপান করতে গিয়েছিলেন। বিমানকর্মীরা তাঁকে বাধা দিলেও তিনি কথা শোনেননি। পাশাপাশি, একই বিমানে অন্য এক জন এক মহিলা সহযাত্রীর খালি সিট এবং কম্বলে প্রস্রাব করে দেন বলে অভিযোগ।

নিয়মানুযায়ী, বিমানে কোনও যাত্রী নিয়মবিরুদ্ধ কোনও কাজ করলে বা সহযাত্রীর সঙ্গে অভব্যতা করলে বিমান অবতরণের ১২ ঘণ্টার মধ্যে ওই বিমান সংস্থার তরফে ডিজিসিএকে এই বিষয়ে জানাতে হবে। পাশাপাশি, ঘটনার কথা জানিয়ে তিন সদস্যের অভ্যন্তরীণ কমিটির কাছে পাঠাতে হবে রিপোর্ট। অভিযোগ, ডিজিসিএ কর্তৃপক্ষ ৫ জানুয়ারি পর্যন্ত এয়ার ইন্ডিয়ার বিরুদ্ধে ঘটনার রিপোর্ট না চাওয়া পর্যন্ত বিমান সংস্থার তরফে কোনও পদক্ষেপ করা হয়নি। ডিজিসিএ জানিয়েছে, প্রাথমিক তদন্তে উঠে এসেছে যে, বিমান সংস্থা ডিজিসিএ-র নিয়ম মেনে চলেনি। প্রতিক্রিয়া জানাতেও যথেষ্ট দেরি করেছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE