Advertisement
১৬ জুন ২০২৪
Earth Quake

দিল্লিতে ভূমিকম্প, নেপাল উৎস হলেও উত্তর ভারতের অনেক জায়গায় কম্পন অনুভূত মঙ্গলবার দুপুরে

ভূমিকম্পে কেঁপে উঠল দেশের রাজধানী দিল্লি-সহ উত্তর ভারতের একাংশ। মঙ্গলবার দুপুরের এই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে প্রায় ৫.৮। ভূমিকম্পের উৎসস্থল নেপাল-চিন সীমান্ত।

মঙ্গলবার দুপুরে দিল্লির এই ভূমিকম্পের মাত্রা  ছিল রিখটার স্কেলে প্রায় ৫.৮।

মঙ্গলবার দুপুরে দিল্লির এই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে প্রায় ৫.৮। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৩ ১৪:৪৩
Share: Save:

ভূমিকম্পে কেঁপে উঠল রাজধানী দিল্লি-সহ উত্তর ভারতের একাংশ। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস)-র একটি সূত্র জানাচ্ছে, মঙ্গলবার দুপুরের এই ভূমিকম্পের ছিল মাত্রা রিখটার স্কেলে প্রায় ৫.৮।

স্থানীয় সূত্রের খবর, ভূমিকম্পের রেশ ছিল প্রায় ২৫ সেকেন্ড। তবে এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। প্রসঙ্গত, ২০২১ সালের ১২ ফেব্রুয়ারি জোরালো ভূমিকম্পে কেঁপে উঠেছিল দিল্লি। রিখটার স্কেলে ওই কম্পনের মাত্রা ছিল প্রায় ৬.৩।

দিল্লির পাশাপাশি মঙ্গলবার উত্তরপ্রদেশের নয়ডা, গাজিয়াবাদের ভূমিকম্পের প্রভাব অনুভূত হয়। এসিএস সূত্রের খবর, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল নেপাল এবং চিন অধিকৃত তিব্বতের সীমান্তে। ফলে উত্তরাখণ্ডের বিস্তীর্ণ এলাকায় ভূমিকম্পের প্রভাব অনুভূত হয়েছে।

ভূমিকম্পের জেরে বেশ কিছুক্ষণের জন্য আতঙ্ক ছড়ায় রাজধানী দিল্লি এবং তার আশপাশের এলাকায়। আতঙ্কিত দিল্লিবাসীদের অনেকে বাড়ি, অফিস থেকে রাস্তায় বেরিয়ে আসেন। একই চিত্র দেখা গিয়েছে উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ হরিয়ানা-সহ উত্তর ভারতের কিছু রাজ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Earth Quake
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE