Advertisement
২৬ এপ্রিল ২০২৪
earthquake

আবার ভূমিকম্প! গুজরাত, দিল্লির পর এ বার কাঁপল মেঘালয়, কম্পন অনুভূত হল মণিপুরেও

মঙ্গলবার সকালে ভূমিকম্প হয়েছে মেঘালয়ের তুরা এলাকায়। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৩.৭। এর আগে কম্পন অনুভূত হয়েছে মণিপুরে।

representative photo of earthquake.

মঙ্গলবার সকালে কম্পন অনুভূত হয়েছে মেঘালয়ে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
শিলং শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ১০:১৭
Share: Save:

আবার ভূমিকম্প! এ বার কাঁপল মেঘালয়। মঙ্গলবার সকালে কম্পন অনুভূত হয়েছে উত্তর-পূর্বের এই রাজ্যের তুরা এলাকায়। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৩.৭। এই খবর জানিয়েছে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি।

মঙ্গলবার সকাল ৬টা ৫৭ মিনিটে তুরা এলাকায় ভূমিকম্প হয়েছে। কম্পনে ক্ষয়ক্ষতির খবর জানা যায়নি। সোমবারই ছিল মেঘালয়ে বিধানসভা নির্বাচন। আগামী বৃহস্পতিবার ফল ঘোষণা।

মেঘালয়ে ভূমিকম্পের ৫ ঘণ্টা আগেই উত্তর-পূর্বের আরও এক রাজ্যে কম্পন অনুভূত হয়। রাত ২টো ৪৫ মিনিট নাগাদ কম্পন অনুভূত হয়েছে মণিপুরের নোনে জেলায়। রিখটার স্কেলে তীব্রতা ছিল ৩.২।

গত কয়েক দিন ধরেই দেশের নানা প্রান্তে ভূমিকম্প হয়েছে। গত ১৯ ফেব্রুয়ারি কম্পন অনুভূত হয় অরুণাচল প্রদেশে। রিখটার স্কেলে তীব্রতা ছিল ৩.৮। গত ২২ ফেব্রুয়ারি ভূমিকম্প হয় দিল্লি এবং সংলগ্ন এলাকায়। রিখটার স্কেলে কম্পাঙ্ক ছিল ৪.৪। এর অভিঘাত অনুভূত হয় উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড এবং হরিয়ানার বিস্তীর্ণ এলাকায়।

গত রবিবার কম্পন অনুভূত হয় গুজরাতে। রিখটার স্কেলে তীব্রতা ছিল ৪.৩ কম্পনের উৎসস্থল ছিল রাজকোটের উত্তর এবং উত্তর-পশ্চিমে ভূপৃষ্ঠ থেকে ২৭০ কিলোমিটার গভীরে। তবে এই কম্পনে কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর পাওয়া যায়নি। এর আগে সুরতেও কম্পন অনুভূত হয়েছিল। রবিবার সকালে মহারাষ্ট্রের কোলাপুরেও কম্পন অনুভূত হয়েছে। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৩.৬।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

earthquake Tremor meghalaya
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE