Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Earthquake in Bay of Bengal

পুরীর কাছে বঙ্গোপসাগরের নীচে ভূমিকম্প! কেঁপে উঠল ঢাকা-সহ বাংলাদেশের বড় অংশ

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি-র সূত্র অনুযায়ী, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল পুরী (পূর্ব) এবং ভুবনেশ্বর (পূর্ব-দক্ষিণ-পূর্ব) থেকে যথাক্রমে ৪২১ কিলোমিটার এবং ৪৩৪ কিলোমিটার দূরে।

উত্তর বঙ্গোপসাগরে সকাল ৮টা ৩২ মিনিটে  ৫.২ মাত্রার এই ভূমিকম্প হয়।

উত্তর বঙ্গোপসাগরে সকাল ৮টা ৩২ মিনিটে ৫.২ মাত্রার এই ভূমিকম্প হয়। ফাইল চিত্র ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২২ ১১:১৪
Share: Save:

সোমবার সকালে বঙ্গোপসাগরে অনুভূত হল ভূমিকম্প। সকাল ৮টা ৩২ মিনিটে বঙ্গোপসাগরে এই ভূমিকম্প হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫.২। সমুদ্রপৃষ্ঠের ১০ কিলোমিটার নীচে এই কম্পন অনুভূত হয় বলেও জানিয়েছে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস)।

এনসিএস সূত্রে খবর, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল যথাক্রমে পুরী (পূর্ব) এবং ভুবনেশ্বর (পূর্ব-দক্ষিণ-পূর্ব) থেকে যথাক্রমে ৪২১ কিলোমিটার এবং ৪৩৪ কিলোমিটার দূরে।

সংবাদমাধ্যম ‘ঢাকা ট্রিবিউন’ জানিয়েছে, সকাল ৯টা ০৫ মিনিট নাগাদ এই ভূমিকম্পের ফলে ঢাকা ও বাংলাদেশের বিস্তীর্ণ এলাকাতেও কম্পন অনুভূত হয়।

ছবি: সংগৃহীত।

ঢাকার ৫২৯ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার থেকে ৩৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং চট্টগ্রাম থেকে ৩৯৭ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল।

বাংলাদেশের আবহাওয়া দফতরের এক জন কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে জানান, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল বঙ্গোপসাগরের দক্ষিণ-পশ্চিমে। ভারতের একদম কাছে।

যদিও ভূমিকম্পের ফলে প্রবল জলোচ্ছ্বাসের কোনও খবর পাওয়া যায়নি। সমুদ্র তীরবর্তী এলাকাগুলিতে কোনও ক্ষয়ক্ষতি হয়নি বলেও সূত্রের খবর।

এই ভূমিকম্পের কারণে সুনামি হতে পারে কি না, তা নিয়ে এখনও কিছু জানায়নি এনসিএস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

earthquake The Bay of Bengal Richter scale
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE