Advertisement
১৮ মে ২০২৪
Indian Railways

Eastern Railway: যাত্রী ভাড়া থেকে আয়ে নজির পূর্ব রেলের

চলতি বছরে মে মাসে যা আয় হয়েছে তা গত ছ’ বছরের কোনও মে মাসে হয়নি! গত মে মাসে যাত্রী ভাড়া খাতে পূর্ব রেল ২৫২ কোটি ২৫ লক্ষ টাকা আয় করেছে।

গত মে মাসে যাত্রী ভাড়া খাতে ২৫২ কোটি ২৫ লক্ষ টাকা আয় করেছে পূর্ব রেল।

গত মে মাসে যাত্রী ভাড়া খাতে ২৫২ কোটি ২৫ লক্ষ টাকা আয় করেছে পূর্ব রেল।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২২ ০৫:১৪
Share: Save:

যাত্রী ভাড়া খাতে আয়ের ক্ষেত্রে নজির সৃষ্টি করলো পূর্ব রেল। তারা জানিয়েছে, চলতি বছরে মে মাসে যা আয় হয়েছে তা গত ছ’ বছরের কোনও মে মাসে হয়নি! গত মে মাসে যাত্রী ভাড়া খাতে পূর্ব রেল ২৫২ কোটি ২৫ লক্ষ টাকা আয় করেছে। এর আগে ২০১৭ সালের মে মাসে পূর্ব রেল যাত্রী ভাড়া খাতে এক মাসে সর্বোচ্চ ২১১ কোটি ৮৪ লক্ষ টাকা আয় করেছিল। অতিমারি পর্বে যাত্রী ভাড়া খাতে আয় কমেছিল রেলের। সেই মন্দা কাটিয়ে এই আয় বৃদ্ধিতে আশার আলো দেখছেন রেল কর্তারা।

রেল সূত্রের খবর, এ বারে মে মাসে দূরপাল্লার ট্রেনে টিকিটের চাহিদা বেশি ছিল। সেই চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে বিভিন্ন দূরপাল্লার ট্রেনে কামরার সংখ্য়া বাড়ানো হয়েছিল। তার ফলে অতিরিক্ত যাত্রী যেমন বহন করা গিয়েছে, তেমনই টিকিট বাতিলের টাকাও ফেরত দিতে হয়নি। দূরপাল্লার ট্রেনের সংরক্ষিত টিকিট বিক্রি থেকে চলতি বছরের মে মাসে রেলের আয় হয়েছে ১৭৪ কোটি ৬৯ লক্ষ টাকা। এর আগে ২০১৭ সালে ওই অঙ্ক ছিল ১২৭ কোটি ৯০ লক্ষ টাকা। ফলে অতিরিক্ত আয় যে মূলত দূরপাল্লার ক্ষেত্রেই হয়েছে তার প্রমাণ মিলেছে।

রেল সূত্রে খবর, মে মাসে পূর্ব রেল ৪৪০টি অতিরিক্ত কামরা বিভিন্ন ট্রেনে জুড়েছে। এর আগে ২০১৮ সালে ওই সংখ্যা ছিল ১৫৬টি। এ বারে মে মাসে পূর্ব রেল ৩৭ লক্ষ ৬০ হাজার দূরপাল্লার যাত্রী বহন করেছে। ২০১৮ সালে মে মাসে এই সংখ্যা ছিল ২২ লক্ষ ৮০ হাজার। আসন্ন পুজোতেও যাত্রীদের চাহিদার কথা মাথায় রাখছে রেল। পূর্ব রেলের মুখ্য গণ সংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানিয়েছেন, আজ, রবিবার থেকে হাওড়া এবং শিয়ালদহ স্টেশনের সব কটি টিকিট সংরক্ষণ কেন্দ্র প্রতিদিন খোলা থাকবে। এমনকি, শিয়ালদহ ডিভিশনে এবং হাওড়া ডিভিশনের সব আসন সংরক্ষণ কেন্দ্র জুন মাসের সব রবিবারেও খোলা থাকবে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Indian Railways Eastern Rail India Income
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE