০৯ মে ২০২৪
Asian Paints

Asian Paints Smartcare: ছাদকে জলরোধী করার সহজ উপায়

এশিয়ান পেইন্টস স্মার্টকেয়ার ড্যাম্প প্রুফ

এশিয়ান পেইন্টস স্মার্টকেয়ার ড্যাম্প প্রুফ

বিজ্ঞাপন প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ মে ২০২২ ১১:৫৯
Share: Save:

ধরা যাক, এক শান্ত বিকেলে আপনি ঘরে বসে আড্ডা দিচ্ছেন। বহু দিনের পুরনো কোনও বন্ধু তাঁর পরিবার নিয়ে আপনার বাড়িতে বেড়াতে এসেছেন। অতিথিদের আথিতেয়তায় কোনও ত্রুটি রাখেননি। মিউজিক প্লেয়ার তৈরি, খাওয়ার তৈরি, পার্টি শুরু করার জন্য তৈরি আপনিও। ঠিক সেই সময়েই হঠাৎ করে চোখ পড়ল লিভিং রুমের সিলিংয়ে... বড় আকারের গোলাকার একটা ড্যাম্প স্পট! সঙ্গে খসে পড়ছে পেইন্ট। সন্ধের গোটা আনন্দটাই নষ্ট।

উপভোক্তা গবেষণায় দেখা গিয়েছে যে প্রায় ৭৫ শতাংশ বাড়িতেই কোনও না কোনও ভাবে লিকেজের সমস্যা রয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই এই সমস্যার প্রধান উৎস ছাদ থেকে চুঁইয়ে পড়া জল। যখন ছাদ থেকে ধীরে ধীরে জল চুঁইয়ে পড়তে থাকে, তখন এটি দু’ভাবে সমস্যার সৃষ্টি করতে পারে। প্রথমত, ঘরের অভ্যন্তরে অত্যন্ত কুৎসিত দেখতে স্যাঁতসেতে প্যাচ তৈরি করা। সেই সঙ্গে ঘরের কাঠামোর অবস্থা ধীরে ধীরে খারাপ হতে থাকে।

তা হলে এই সমস্যার সমাধান কোথায়? উত্তর একটাই। ছাদকে জলরোধী করে তুলতে হবে। কিন্তু কী ভাবে এই ওয়াটার প্রুফিং করবেন? আমরা আপনাদের জন্য একটি তালিকা তৈরি করেছি। চলুন ধাপে ধাপে সেই প্রক্রিয়া দেখে নি।

১. জলের উৎস চিহ্নিত করুন

প্রত্যেকটি ঘরে জল চুঁইয়ে পড়ার কারণ আলাদা। কিছু ক্ষেত্রে এটি একটি ভাঙা পাইপলাইন হতে পারে। বা জমে থাকা জল। পাইপলাইন ভেঙ্গে গেলে সর্বপ্রথম এটিকে ঠিক করা দরকার। অন্যদিকে, ছাদের উপরে বৃষ্টির জমা জল থেকে জল চুঁইয়ে ঘরের ভিতরে প্রবেশ করতে পারে।

২. ছাদকে জলরোধী করার জন্য সর্বোত্তম পদ্ধতি শনাক্ত করুন

ছাদকে জলরোধী করার অনেকগুলি উপায় রয়েছে। কিন্তু প্রতিটি উপায়েরই নিজস্ব সুবিধা-অসুবিধা রয়েছে। প্রাথমিক গবেষণার পরে, আপনাকেই ঠিক করতে হবে যে আপনার ছাদের জন্য সঠিক পদ্ধতিটি কী হতে পারে।

৩. ছাদের মোট এলাকা পরিমাপ করুন

এর পরবর্তী পর্যায়ে মেজারিং টেপের সাহায্যে বা বিল্ডিং প্ল্যানের সাহায্য নিয়ে ছাদটির মোট এলাকা পরিমাপ করতে হবে।

৪. ওয়াটারপ্রুফিং পেশাদারদের সঙ্গে যোগাযোগ করুন

ইতিমধ্যেই আপনি জেনে গিয়েছেন আপনার ছাদের মোট এলাকা কত। এবার কাজ শুরুর সময়। এর জন্য আপনাকে পেশাদারদের সঙ্গে যোগাযোগ করতে হবে। অবশ্যই সংশ্লিষ্ট পেশাদার সম্পর্কে আগে-ভাগে খোঁজ নিয়ে রাখুন।

৫. কত খরচ হতে পারে, তার একটি হিসেব করুন

এই পর্যায়ে প্রথম যে বাধার সম্মুখীন হতে হয় তা হল খরচ। কারণ বিভিন্ন সংস্থা বা ব্যক্তি, বিভিন্ন ধরনের খরচের হিসেব দেবে। যা দেখে মূর্চ্ছা যাওয়াই স্বাভাবিক।

৭. দ্বিতীয় কোনও পেশাদারের সঙ্গে আলোচনা করুন...

যদি প্রথম খরচের হিসেব আপনার ঠিক না লাগে, অথবা সংশ্লিষ্ট ব্যক্তি বা সংস্থা ওই সময়ে উপলব্ধ না থাকেন, তা হলে অবশ্যই অন্য পেশাদারের প্রয়োজন হবে। পাশাপাশি কোনও বিষয় নিয়ে একাধিক ব্যক্তির পরামর্শ নেওয়াই শ্রেয়।

৭. ছাদ ঠিক করার আগেই থাকার জায়গা গুছিয়ে নিন

ছাদকে জলরোধী করার কাজটি সময়সাপেক্ষ। পুরো প্রক্রিয়াটি শেষ করতে বেশ কয়েক দিন সময় লাগতে পারে। বেশ কিছু জায়গা ভাঙা ও পুনরায় গঠনের প্রয়োজন হতে পারে। তাই এই পর্যায়ে ওই বিল্ডিংয়েই আপনি থাকতে চাইছেন নাকি বিকল্প ব্যবস্থা গ্রহণ করতে চাইছেন, তার সিদ্ধান্ত নিতে হবে আপনাকেই।

৮. এবং সব শেষে... আশা করা যায় এটি স্থায়ী হবে!

ওয়াটারপ্রুফিং পদ্ধতিগুলি কোনও ভাবেই স্থায়ী হয় না। এবং সঠিকভাবে না করা হলে, প্রভাবগুলি সর্বাধিক এক বা দুই বছরের বেশি স্থায়ী থাকেই না।

আশা করি, এত দূর এই প্রতিবেদনটি পড়ার পরে আপনি বুঝতে পেরেছেন যে ছাদকে জলরোধী করার প্রক্রিয়া কতটা জটিল। — আসুন আমরা আপনাকে একটি সহজ সমাধানের কথা বলি।

এশিয়ান পেইন্টস পদ্ধতি:

এশিয়ান পেইন্টসের সাহায্য এখন ছাদকে জলরোধী করার অত্যন্ত সহজ। এশিয়ান পেইন্টসের স্মার্টকেয়ার রেঞ্জ ছাদকে অত্যন্ত কম সময়ে ও কম খরচে ছাদকে জলরোধী করে তোলে। এশিয়ান পেইন্টস স্মার্টকেয়ার ড্যাম্প প্রুফ এবং স্মার্টকেয়ার ড্যাম্প প্রুফ আলট্রা ছাদকে জলরোধী করতে সময় নেয় মাত্র ২ দিন। এবং এটি ছাদ রঙ করার মতোই সহজ। সঙ্গে রয়েছে ১০ বছরের ওয়ারেন্টি। অর্থাৎ কোনও রকম চিন্তা ছাড়াই সুন্দর ঘর উপহার পেতে পারেন আপনি। সেই সঙ্গে এই দুই পদ্ধতিই প্রকর গ্রীষ্মের সময় ঘরকে ঠান্ডা রাখে।

১. স্মার্টকেয়ার ড্যাম্প প্রুফ: ৮ বছরের ওয়ারেন্টির সঙ্গে সারফেসের তাপমাত্রা ১০ ডিগ্রি পর্যন্ত কমাতে সাহায্য করে।

২. স্মার্টকেয়ার ড্যাম্প প্রুফ আলট্রা: ১০ বছরের ওয়ারেন্টির সঙ্গে সারফেসের তাপমাত্রা ১২ ডিগ্রি পর্যন্ত কমাতে সাহায্য করে।

তা হলে আর অপেক্ষা কেন? স্বপ্নের বাড়িকে জলরোধী করতে এখনই ভিজিট করুন এশিয়ান পেইন্টসের ওয়েবসাইটে অথবা মিসড্ কল দিন ৮০৫০৪৮০৫০৪ নম্বরে। এবং স্মার্টকেয়ারের বিশেষজ্ঞদের আলোচনা নিন যাঁরা আপনার বাড়ির ওয়াটারপ্রুফিংয়ের সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করতে সাহায্য করবে।

এই প্রতিবেদনটি এশিয়ান পেইন্টসের সঙ্গে যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asian Paints Home Decor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE