Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Supreme Court of India

সুপ্রিম কোর্টে খারিজ সঞ্জয়ের রক্ষাকবচ, রাজ্য সরকারের আইনজীবীকে জেরাও করতে পারবে ইডি

পিনকন ও টাওয়ার গোষ্ঠী নামের ভুয়ো অর্থলগ্নি সংস্থার বিরুদ্ধে তদন্তে নেমে ইডি আইনজীবী তথা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ঠ বলে পরিচিত সঞ্জয় বসুর বাড়িতে তল্লাশি চালিয়েছিল।

Sanjay Basu

আইনজীবী সঞ্জয় বসুর বিরুদ্ধে ইডি তদন্ত চালিয়ে যেতে পারবে। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৩ ০৭:৪৮
Share: Save:

রাজ্য সরকারের আইনজীবী সঞ্জয় বসুর বিরুদ্ধে ইডি তদন্ত চালিয়ে যেতে পারবে। প্রয়োজনে জিজ্ঞাসাবাদও করতে পারবে বলে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। এই ক্ষেত্রে কলকাতা হাই কোর্ট সঞ্জয়কে যে রক্ষাকবচ দিয়েছিল, তা আজ সুপ্রিম কোর্ট খারিজ করে দিয়েছে। তবে একই সঙ্গে শীর্ষ আদালতের বিচারপতি ভি রামসুব্রহ্মণ্যম ও বিচারপতি পঙ্কজ মিত্তলের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, ইডি-র তদন্তে সঞ্জয়কে কোনও রকম হেনস্থা করা যাবে না। তাঁর ঠিকানায় তল্লাশি ও জিনিসপত্র বাজেয়াপ্ত করা যাবে না।

পিনকন ও টাওয়ার গোষ্ঠী নামের ভুয়ো অর্থলগ্নি সংস্থার বিরুদ্ধে তদন্তে নেমে ইডি আইনজীবী তথা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ঠ বলে পরিচিত সঞ্জয় বসুর বাড়িতে তল্লাশি চালিয়েছিল। তার পরে তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠানো হয়। ইডি-র তল্লাশির পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, সঞ্জয় তাঁর ও রাজ্যের আইনজীবী বলেই তাঁর বাড়িতে তল্লাশি হয়েছে। সঞ্জয় গ্রেফতারির আশঙ্কায় কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। হাই কোর্ট সঞ্জয়কে রক্ষাকবচ দেওয়ায় ইডি সুপ্রিম কোর্টে এসেছিল। আজ ইডি-র হয়ে অতিরিক্ত সলিসিটর জেনারেল এস ভি রাজু বলেন, গ্রেফতারের প্রয়োজন নেই। ইডি হেনস্থা করবে না।

তদন্তে ইডি-র মূল অভিযোগ ছিল, ভুয়ো অর্থলগ্নি সংস্থা থেকে সঞ্জয় টাকা নিয়েছিলেন। আজ সঞ্জয়ের হয়ে আইনজীবী কপিল সিব্বল যুক্তি দেন, এই অর্থ পেশাদার ফি হিসেবে নেওয়া হয়েছিল। পরিষেবা না দেওয়ায় তা ফেরতও দেওয়া হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE