×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জুন ২০২১ ই-পেপার

নিউইয়র্কের ফ্ল্যাট-সহ নীরব মোদীর ৬৭৩ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০১ অক্টোবর ২০১৮ ১৪:৩৫
 বিদেশে নীরব মোদীর বিলাসবহুল ফ্ল্যাট বাজেয়াপ্ত করেছে ইডি।

বিদেশে নীরব মোদীর বিলাসবহুল ফ্ল্যাট বাজেয়াপ্ত করেছে ইডি।

ভারত, ব্রিটেন, আমেরিকা-সহ মোট পাঁচটি দেশে অভিযান চালিয়ে নীরব মোদীর ৬৩৭ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল এনফোর্সমেন্ট ডায়রেক্টরেট (ইডি)। বাজেয়াপ্ত হওয়া সম্পত্তির মধ্যে রয়েছে বহুমূল্য গয়না, বিলাসবহুল বাড়ি এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট।

ইডি সূত্রে জানানো হয়েছে, নীরবের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ ওঠার পরেই কয়েক কোটি টাকার গয়না বিদেশে পাচার করে দেন তিনি। কোথায় তা পাচার করা হয়েছিল, সেটা নিয়ে তদন্ত করছিল তারা। জানা যায়, হংকংয়ে একটি বেসরকারি সংস্থার ভল্টে সে সব রাখা আছে। সেই সংস্থার সঙ্গে যোগাযোগ করে, তাদের সঙ্গে আলোচনার পরই প্রায় ২৩ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করে ভারতে নিয়ে আসা হয়েছে। বিদেশে তল্লাসি চালিয়ে সম্পত্তি উদ্ধারের এমন ঘটনা নজির বিহীন, দাবি ইডির।

ইডি সূত্রে আরও জানানো হয়েছে, তল্লাশি চালানো হয়েছে নীরব মোদীর বোন পূরবী মোদীর লন্ডনের ফ্ল্যাটে। সেখান থেকে ৫৭ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়। ২০১৭-য় বেলভেডিয়ার হোল্ডিংস গ্রুপের নামে লন্ডনের ২০০ মেরিলবোন রোডেএই বিলাসবহুল ফ্ল্যাট কেনা হয়েছিল, সেটার সঙ্গে পূরবী মোদীর যোগসূত্র খুঁজে পান তদন্তকারী অফিসাররা। পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের টাকাই এই ফ্ল্যাটটি কেনার কাজে লাগানো হয়েছিল বলেই জানিয়েছে ইডি।

Advertisement

আরও পড়ুন: মোদীর এক ভাই অটো চালান! অন্য জন মুদি ... ত্রিপুরার মুখ্যমন্ত্রীর বিপ্লব বচন

অন্য দিকে, নিউ ইয়র্কের সেন্ট্রাল পার্কের দুটি বিলাসবহুল অ্যাপার্টমেন্টে তল্লাশি চালিয়ে২১৬ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়। ইডি জানিয়েছে, এই দু’টি অ্যাপার্টমেন্ট ইথাকা ট্রাস্টের নামে প্রায় ৫০ লক্ষ টাকা দিয়ে কেনা হয়েছিল। ইথাকা ট্রাস্ট নীরবের স্ত্রী অ্যামি ও তাঁর সন্তানদের নামে রয়েছে। ফলে এখান থেকেও প্রতারণা র একটা যোগসূত্র বেরিয়ে আসে। এর পাশাপাশি, নীরব ও পূরবী মোদীর ২৭৮ কোটি টাকার পাঁচটি ব্যাঙ্ক অ্যাকাউন্টও লেনদেন বন্ধ করে দিয়েছে তদন্তকারী সংস্থাটি। আরও একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের হদিশ পেয়েছে ইডি। সেই ব্যাঙ্ক অ্যাকাউন্টটি সিঙ্গাপুরের সংস্থা ব্রিটিশ ভর্জিন আইল্যান্ডের। যার মালিক পূরবী মোদী এবং ময়ঙ্ক মেটা। এই ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ৪৪ কোটি টাকা উদ্ধার করেছে ইডি।

আরও পড়ুন: পুজোয় দিল্লি-কলকাতা ডবল ডেকার বিমান চালাবে এয়ার ইন্ডিয়া

শুধু লন্ডন, নিউ ইয়র্কেই নয়, দুবাই, বাহমাস এমনকি সিঙ্গাপুরেও পিএনবি থেকে হাতিয়ে নেওয়া টাকা পাচার করে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তদন্তকারীরা। আর এ সবই নীরবের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ দায়ের হওয়ার পর পরই পাচার করে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

(কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে মণিপুর - দেশের সব রাজ্যের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদেরদেশবিভাগে ক্লিক করুন।)

Advertisement