Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Amazon

Amazon: ফিউচার গ্রুপের সঙ্গে চুক্তিতে বেনিয়ম, অ্যামাজন ইন্ডিয়ার প্রধানকে তলব করল ইডি

দিল্লি হাইকোর্টের পর্যবেক্ষণের পর এই পদক্ষেপ নেয় ইডি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদসংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২১ ১২:৩০
Share: Save:

ফিউচার গ্রুপের সঙ্গে চুক্তিতে বেনিয়ম সংক্রান্ত অভিযোগে অ্যামাজন ইন্ডিয়ার প্রধান অমিত আগরওয়ালকে তলব করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। ২০১৯ সালে অ্যামাজনের সঙ্গে ফিউচার রিটেলের ১,৪০০ কোটি টাকার একটি চুক্তি হয়। এই চুক্তিতে বৈদেশিক মুদ্রা ব্যবস্থাপনা আইন (ফেমা) লঙ্ঘিত হয়েছে, মূলত এই অভিযাগেই অ্যামাজন ইন্ডিয়ার প্রধানকে তলব করা হয়েছে।

ভারতে বিদেশি মুদ্রা লেনদেনের ক্ষেত্রে ফেমা আইন অনুযায়ী বেশ কিছু নিয়ম মানতে হয়। কিন্তু, ফিউচার গ্রুপের সঙ্গে চুক্তিতে অ্যামাজন সেই আইন-লঙ্ঘণ করেছে। এ বছর জানুয়ারি মাসে দেশের অন্যতম বৃহৎ ই-কমার্স সংস্থার বিরুদ্ধে এই বেনিয়ম সংক্রান্ত অভিযোগ ওঠে।

ফিউচার গ্রুপকে কেন্দ্র করে অ্যামাজন ও মুকেশ অম্বানির সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের একটি মামলার পরিপ্রেক্ষিতে দিল্লি হাইকোর্ট এই বিষয়টি পর্যবেক্ষণ করে। এর পরই তদন্ত শুরু করে ইডি।

হাইকোর্ট তার পর্যবেক্ষণে জানায়, অ্যামাজন ইন্ডিয়া সঙ্গে যে তিনটি চুক্তির ফিউচার রিটেলের নিয়ন্ত্রণ নেওয়ার কথা, সেগুলির ক্ষেত্রে ভারত সরকারের কোনও অনুমতি নেওয়া হয়নি। এর ফলে ফেমা এবং প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ আইন (এফডিআই) লঙ্ঘিত হয়েছে।

মুকেশ অম্বানির সংস্থা বেশ কিছুদিন ধরে ফিউচার রিটেলকে অধিগ্রহণের চেষ্টা চালাচ্ছে। অন্য দিকে অ্যামাজনও দেশব্যাপী এই খুচরো ব্যবসায়ী সংস্থাকে নিজেদের নিয়ন্ত্রণে নিতে চাইছে। বিষয়টি নিয়ে দু’পক্ষের লড়াই আদালত পর্যন্ত গড়িয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amazon Future Group ambani
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE