Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

Khela Hobe: হিন্দির পরে অওয়ধি, ভোজপুরিতেও ‘খেলা হবে’

নিজস্ব প্রতিবেদন
২৮ নভেম্বর ২০২১ ০৬:৪১


ফাইল চিত্র।

নবান্ন দখলের লড়াইয়ে তৃণমূল কংগ্রেস স্লোগান দিয়েছিল, ‘খেলা হবে’। এ নিয়ে গানও বেঁধেছিলেন দলের কয়েক জন নেতা-কর্মী। লখনউয়ের কুর্সি দখলে রাখার লড়াইয়ে নেমে অখিলেশ সিংহ যাদবের সমাজবাদী পার্টি ‘খেলা হবে’র অনুকরণে এ বার গান বাঁধল, ‘খেলা হইবে, খদেড়া হইবে’।

২০২১ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা ভোটে তৃণমূলের ‘খেলা হবে’ স্লোগান দেশের নানা প্রান্তে জনপ্রিয় হয়ে উঠেছিল আগেই। উত্তরপ্রদেশের বিধানসভা ভোটেও ‘খেলা হবে’ স্লোগানকে তারা যে ব্যবহার করবে, সে ইঙ্গিত দিয়ে রেখেছিল সমাজবাদী পার্টি। মাসখানেক আগেই তৃণমূলের স্লোগানের অনুকরণে হিন্দিতে ‘অব ইউপি মে খেলা হুই’ (এ বার উত্তরপ্রদেশে খেলা হবে) গান বেঁধে প্রচারে নেমেছিল এসপি।

এ বারের গানটি মূলত মধ্য ও পূর্ব উত্তরপ্রদেশের ভোটারদের কথা মাথায় রেখে লেখা এবং গাওয়া হয়েছে। কয়েক মাস আগে উত্তরপ্রদেশে বিজেপি একটি নির্বাচনী গান ব্যবহার করা শুরু করেছে, যার মূল অর্থ, ‘যতই জোর লাগাও, যতই শোরগোল করো, জিতবে বিজেপিই, ফিরবেন যোগীজিই।’ সেই গানটির সুর অনুকরণ করে এবং অওয়ধি ও ভোজপুরি ভাষার সংমিশ্রণে ‘খেলা হইবে, খদেরা হইবে’ গান বেঁধেছে সমাজবাদী পার্টি। যে গানের মূল কথা, ‘খদেড়া হইবে’, অর্থাৎ বিতাড়িত হবে। উত্তরপ্রদেশের গদি থেকে যোগী আদিত্যনাথের সরকারকে তাড়ানোর লক্ষ্য নিয়ে গাওয়া এই গানটিতে ক্ষমতায় এলে অখিলেশ যাদবের নেতৃত্বে সমাজবাদী পার্টি কী কী করবে, তা-ও বলা হয়েছে। ঠিক যে ভাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের কন্যাশ্রী-স্বাস্থ্যসাথী-খাদ্যসাথী-সহ নানা কর্মসূচি তুলে ধরে গান বেজেছিল বাংলায়, ভোটের আগে।

Advertisement

রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, পশ্চিমবঙ্গের ভোটে নরেন্দ্র মোদী-অমিত শাহ-সহ শীর্ষ বিজেপি নেতৃত্বের প্রত্যেকেই মাঠে নামিয়েও ‘খেলা হবে’ স্লোগান এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রচারের মুখে কার্যত উড়ে গিয়েছিল বিজেপি। সম্প্রতি গোয়া সফরে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন গোয়াতেও খেলা হবে। আর এ বার উত্তরপ্রদেশের ভোটে খেলা হবে স্লোগানের ধাঁচে ‘খদেড়া হইবে’ গান বেঁধে অখিলেশের দল বুঝিয়ে দিল, ‘খেলাও হবে, খদেড়াও হবে’।

উত্তরপ্রদেশের বিধানসভা ভোট মাথায় রেখে দিন কয়েক আগেই অখিলেশের দল ‘সমাজবাদী সুগন্ধি’ নামে এক নতুন আতর বাজারে এনেছে। তা যথেষ্ট জনপ্রিয়ও হয়েছে বলে জানা গিয়েছে। এ বারে তারা আনল নতুন গান। দলীয় নেতৃত্বের আশা, পশ্চিমবঙ্গের ভোটে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল যে ভাবে সর্বশক্তি দিয়ে ঝাঁপানো বিজেপিকে ‘খেলা হবে’ স্লোগানে উড়িয়ে দিয়েছে, তারাও সে ভাবেই যোগী আদিত্যনাথের সরকারকে ক্ষমতা থেকে সরিয়ে দেবে। ‘খেলাও হইবে, খদেড়াও হইবে’!

আরও পড়ুন

Advertisement