Advertisement
২১ মে ২০২৪
Arvind Kejriwal

আবগারি দুর্নীতি মামলায় নবম সমন পাঠাল ইডি, জিজ্ঞাসাবাদ করতে চায় ২১ মার্চ, হাজিরা দেবেন কেজরী?

আবগারি দুর্নীতি মামলায় শনিবার সকালে রাউস অ্যাভিনিউ আদালতে সশরীরে হাজিরা দিয়েছিলেন আপ প্রধান। ইডি তাঁকে অষ্টম বার সমন পাঠালেও তা এড়িয়ে গিয়েছেন তিনি।

অরবিন্দ কেজরীওয়াল। ফাইল চিত্র।

অরবিন্দ কেজরীওয়াল। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৪ ১০:১৫
Share: Save:

দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত আবগারি দুর্নীতি মামলায় শনিবারই তাঁর আগাম জামিনের আবেদন মঞ্জুর করেছিল। তার কয়েক ঘণ্টার মধ্যে দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির (আপ) প্রধান অরবিন্দ কেজরীওয়ালকে এই মামলাতেই নবম তলব পাঠাল এনফোর্সমেন্ট ডায়রেক্টরেট (ইডি)। শুধু তাই-ই নয়, ২১ মার্চ তাঁকে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দফতরে হাজিরা দিতে বলা হয়েছে। কিন্তু এখন সবচেয়ে বড় প্রশ্ন, এই সমনে সাড়া দিয়ে হাজিরা দেবেন কি কেজরী?

আবগারি দুর্নীতি মামলায় শনিবার সকালে রাউস অ্যাভিনিউ আদালতে সশরীরে হাজিরা দিয়েছিলেন আপ প্রধান। ইডি তাঁকে অষ্টম বার সমন পাঠালেও তা এড়িয়ে গিয়েছেন তিনি। ইডির তরফে অভিযোগ করা হয়, দিল্লির আবগারি দুর্নীতি মামলায় আপ প্রধানকে জিজ্ঞাসাবাদের জন্য আট বার সমন পাঠানো হয়েছে। কিন্তু প্রতি বারই তিনি তা এড়িয়ে গিয়েছেন। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি আদালতে আরও অভিযোগ জানায় যে, সরকারি অনুষ্ঠানে যাচ্ছেন কেজরীওয়াল। দলের ভোটপ্রচারেও থাকছেন। অথচ ইডি দফতরে হাজিরা দিতে পারছেন না!

ইডির বক্তব্য শোনার পরের দিন, বৃহস্পতিবারই আদালত জানায় যে, কেজরীকে শনিবার (১৬ মার্চ) হাজিরা দিতে হবে। তা মেনেই শনিবার হাজির হয়েছিলেন তিনি। ইডির সেই সমনের প্রেক্ষিতে আদালতে আগাম জামিনের আবেদন করেছিলেন কেজরী। তাঁর জামিন মঞ্জুরও করে আদালত। কিন্তু তার কয়েক ঘণ্টার মধ্যেই তাঁকে আবার সমন পাঠায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি।

এই প্রথম নয়, এর আগেও একই অভিযোগে আদালতের দ্বারস্থ হয়েছিল ইডি। দিল্লির আবগারি দুর্নীতি সংক্রান্ত মামলায় পঞ্চম বার ইডির সমন এড়ানোর পরেই দিল্লির মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে তদন্তে অসহযোগিতার অভিযোগ তুলে গত ৩ ফেব্রুয়ারি আবেদন জানানো হয়েছিল। ৭ ফেব্রুয়ারি সেই মামলার শুনানিতে বিচারক দিব্যা মলহোত্র নির্দেশ দিয়েছিলেন, আদালতে হাজির হয়ে জবাবদিহি করতে হবে আপের প্রধানকে। গত ১৭ ফেব্রুয়ারি আদালতে ভার্চুয়াল শুনানিতে হাজির হয়েছিলেন কেজরী। জানিয়েছিলেন, সে দিনই দিল্লি বিধানসভায় তাঁর সরকারের আস্থাভোট থাকায় সশরীরে হাজির হতে পারছেন না। বিচারক তাঁর সেই আবেদন মেনে নিয়েছিলেন।

আবগারি মামলায় কেজরীওয়ালকে মোট আট বার তলব করেছে ইডি। কিন্তু প্রতি বারই হাজিরা এড়িয়েছেন তিনি। গত সোমবার কেজরীওয়াল জানান, আগামী ১২ মার্চের পর তিনি ইডির প্রশ্নের উত্তর দিতে চান। কেজরীওয়ালের দল আপের তরফে জানানো হয়েছে, ১২ মার্চের পর ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে হাজিরা দিয়ে ইডির জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে চান কেজরীওয়াল। যদিও ইডি জানায়, ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে জিজ্ঞাসাবাদ হয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Arvind Kejriwal Delhi Excise Policy Case
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE