Advertisement
১৫ এপ্রিল ২০২৪
Edible Oil

Edible oil: আন্তর্জাতিক বাজারে কমছে দাম, এক সপ্তাহের মধ্যে ভোজ্য তেলের দাম ১০ টাকা কমাতে নির্দেশ

এর পাশাপাশি খাদ্যসচিব জানিয়েছেন, একই ব্র্যান্ডের ভোজ্য তেলের দাম যাতে সারা দেশে একই থাকে, তা-ও নিশ্চিত করতে হবে সংস্থাগুলোকে।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জুলাই ২০২২ ২০:১০
Share: Save:

ভোজ্য তেল উৎপাদক সংস্থাগুলোকে এক সপ্তাহের মধ্যে লিটারে ১০ টাকা দাম (সর্বোচ্চ বিক্রয় মূল্য) কমানোর নির্দেশ দিল কেন্দ্রীয় খাদ্য মন্ত্রক। পাশাপাশি কোনও ব্র্যান্ডের ভোজ্য তেলের দাম যাতে দেশ জুড়ে একই হয়, তা-ও নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন খাদ্যসচিব সুধাংশু পাণ্ডে। আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলের দাম কমায় সরকারের এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

বুধবারই ভোজ্য তেল প্রস্তুতকারক সংস্থাগুলোর সঙ্গে বৈঠকে বসেছিল কেন্দ্রীয় খাদ্য মন্ত্রক। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, বৈঠক শেষে খাদ্যসচিব ঘোষণা করেন, এক সপ্তাহের মধ্যে ভোজ্য তেলের বিক্রয় মূল্য লিটারে ১০ টাকা কমাতে হবে এবং একই ব্র্যান্ডের ভোজ্য তেলের দাম সারা দেশে একই রাখতে হবে।

গত মাসে একাধিক তেল সংস্থা তাদের ভোজ্য তেলের দাম লিটারে ১০ থেকে ১৫ টাকা পর্যন্ত কমিয়েছিল। কিন্তু আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলের দাম আরও কমেছে। ফলে আবার নতুন করে দাম কমানোর নির্দেশিকা জারি হল।

প্রসঙ্গত, ভারত তার চাহিদার ৬০ শতাংশেরও বেশি ভোজ্য তেল বিদেশ থেকে আমদানি করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Edible Oil price
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE