Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Press Council of India

Alt-News co-founder Zubair: অল্ট নিউজের জুবেরকে অবিলম্বে ছাড়া হোক, গ্রেফতারের নিন্দায় সরব এডিটর্স গিল্ড

২০১৮ সালে একটি টুইটে ধর্মীয় ভাবাবেগে আঘাত করা হয়েছে, এই অভিযোগে জুবেরকে গ্রেফতার করে দিল্লি পুলিশ। ঘটনায় নিন্দা জানাল এডিটর্স গিল্ড।

ছবি টুইটার।

ছবি টুইটার।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জুন ২০২২ ১৮:১১
Share: Save:

খবরের সত্যতা যাচাই করার সংবাদমাধ্যম ‘অল্ট নিউজে’র সহ প্রতিষ্ঠাতা মহম্মদ জুবেরকে গ্রেফতারের ঘটনায় নিন্দা জানাল ‘দ্য এডিটর্স গিল্ড অব ইন্ডিয়া’ (ইজিআই)। ধিক্কার জানিয়েছে প্রেস ক্লাব অব ইন্ডিয়াও।

জুবেরকে অবিলম্বে মুক্তির দাবি জানিয়েছে প্রেস ক্লাব ইন্ডিয়া ও ইজিআই। প্রেস কাউন্সিল অব ইন্ডিয়ার বিবৃতিতে বলা হয়েছে, ‘অনলাইন ও অফলাইনে বাকস্বাধীনতা রক্ষার্থে জি সেভেন শীর্ষক সম্মেলনে যোগ দিয়েছে ভারত। এই সময়ই মহম্মদ জুবেরকে গ্রেফতার করা হল...মতপ্রকাশের স্বাধীনতার অঙ্গীকারের ক্ষেত্রে প্রধানমন্ত্রীর সঙ্গে কি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক ও দিল্লি পুলিশ এক মত নন?’

ইজিআইয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ভুয়ো খবর যাচাইয়ের ক্ষেত্রে দারুণ কাজ করে ‘অল্ট নিউজ’। বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, ‘ঘটনা বিচিত্র দিকে মোড় নিল। ২০২০ সালের একটি মামলায় জিজ্ঞাসাবাদের জন্য জুবেরকে ডেকে পাঠায় দিল্লি পুলিশের স্পেশাল সেল। ওই মামলায় গ্রেফতারের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টের থেকে রক্ষাকবচ পেয়েছেন। তবুও জুবের যখন তলবে সাড়া দিলেন, তখন তাঁকে চলতি মাসের শুরুতে একটি ফৌজদারি তদন্তে গ্রেফতার করা হল। ২০১৮ সালে জুবেরের টুইট ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছে এই অভিযোগ করে একটি অজ্ঞাত টুইটার হ্যান্ডল। তার ভিত্তিতেই গ্রেফতার করা হল।’

উল্লেখ্য, ২০১৮ সালে একটি টুইটে ধর্মীয় ভাবাবেগে আঘাত করা হয়েছে, এই অভিযোগে জুবেরকে গ্রেফতার করে দিল্লি পুলিশ। সূত্রের খবর, ২০১৮ সালে যে যন্ত্রের সাহায্যে তিনি ওই টুইট করেছিলেন, সেই যন্ত্রটি পুলিশের হাতে তুলে দিতে তিনি অস্বীকার করেছেন। দিল্লি পুলিশের কাছে জুবের দাবি করেন, ২০১৮-য় যে যন্ত্রের মাধ্যমে তিনি ওই টুইট করেছিলেন, তা হারিয়ে গিয়েছে। পরে অবশ্য জুবেরের বেঙ্গালুরুর বাড়ি থেকে ওই মোবাইল ফোনটি উদ্ধার করা হয়েছে বলে দিল্লি পুলিশ সূত্রে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Press Council of India Editors Guild of India India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE