Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Eid al-Fitr

ভারতে উৎসব হবে শুক্রবার, চাঁদ ওঠেনি  তাই পিছোল ইদ জানাল সৌদির কমিটি

ইসলাম ক্যালেন্ডার হিজরির দশম মাস শবল। এই শবল-এর চাঁদ দেখা গেলেই পালন করা হয় ইদ উৎসব। ভারতে অবশ্য এই ইদ পালিত হয় সৌদি আরবে চাঁদ দেখতে পাওয়ার দ্বিতীয় দিনে।

চাঁদ দেখা যায়নি। তাই একদিন পিছোল উৎসব।

চাঁদ দেখা যায়নি। তাই একদিন পিছোল উৎসব। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
দুবাই শেষ আপডেট: ১২ মে ২০২১ ১৪:২৪
Share: Save:

ভারতে ইদ শুক্রবার। মঙ্গলবার রাতে সৌদি আরবে ইদের চাঁদ দেখা যায়নি। তাই একদিন পিছোল উৎসব। মঙ্গলবার রাতেই সৌদি আরবের চাঁদ-দর্শন কমিটির তরফে এই ঘোষণা করা হয়েছে।

ইসলাম ধর্মের ক্যালেন্ডার হিজরির দশম মাস শবল। এই শবল-এর চাঁদ দেখা গেলেই পালন করা হয় ইদ-উল-ফিতর উৎসব। ভারতে অবশ্য এই ইদ পালিত হয় সৌদি আরবে চাঁদ দেখতে পাওয়ার দ্বিতীয় দিনে। মঙ্গলবার রাতে সৌদি আরবের ওই কমিটি জানিয়েছে, মঙ্গলবার যে হেতু চাঁদ দেখা যায়নি, তাই বুধবার ঈদ পালন করা হবে না। ১২ মে পবিত্র রমজানের শেষ দিন হিসেবে গণ্য হবে। সৌদি আরবে ইদ-উল-ফিতর পালিত হবে ১৩ মে। তবে ভারতের নিয়ম অনুযায়ী ইদ উদযাপন করা হবে শুক্রবার ১৪ মে। প্রসঙ্গত ভারতে রমজান মাস শুরুও হয়েছিল ঠিক একমাস আগেই, ১৪ এপ্রিল।

ইসলাম ধর্মের ধারা অনুযায়ী হিজরির দশম মাসের প্রথম দিনে পালন করা হয় ইদ। আর এই দশম মাস শবল শুরু হয় প্রতিপদের চাঁদ দেখা গেলে তবেই। ইসলাম ধর্মের তীর্থক্ষেত্র মক্কা সৌদি আরবে। তাই চাঁদ দেখা গেল কি না এবং বিশ্বের কোন দেশে কবে ইদ পালন করা হবে সে ব্যাপারে সিদ্ধান্তও নেয় সৌদি আরবেরই কমিটি। মঙ্গলবার রাতে তারাই জানিয়ে দেয় চাঁদ দেখা যায়নি। তাই ইদের উৎসব একদিন পিছোবে।

সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের আবহে অবশ্য এ বার দেশে ইদের উৎসব অনেক নিয়ন্ত্রিত ভাবেই পালন করতে হবে বলে অনুমান। কারণ দেশের প্রায় সবক’টি রাজ্যই সংক্রমণ ঠেকাতে লকডাউন বা কার্ফুর মতো নিয়ন্ত্রণবিধি জারি করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eid al-Fitr moon COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE