Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

বুরহানের উত্তরসূরিও সেনা অভিযানে খতম, প্রতিবাদে উত্তাল কাশ্মীর

পুলওয়ামা জেলার ত্রাল সেক্টরে সেনা জওয়ানদের গুলিতে মারা গিয়েছে দুই জঙ্গি। তারা একটি বাড়িতে লুকিয়েছিল। বরামুল্লা জেলার রামপুর সেক্টরে নিয়ন্ত্

সংবাদ সংস্থা
২৭ মে ২০১৭ ১৩:৫৬
অ্যালবাম থেকে। বুরহান ওয়ানির সঙ্গে সবজার ভাট (ডান দিকে)।

অ্যালবাম থেকে। বুরহান ওয়ানির সঙ্গে সবজার ভাট (ডান দিকে)।

সেনা জওয়ানদের গুলিতে জঙ্গি বুরহান ওয়ানির মৃত্যুর পর যা ঘটেছিল, অনেকটা যেন তারই পুনরাবৃত্তি ঘটল শনিবার, কাশ্মীরে।

জম্মু-কাশ্মীরে নিরাপত্তাবাহিনীর সঙ্গে গুলিযুদ্ধের দু’টি ঘটনায় গত ২৪ ঘণ্টায় ১০ জঙ্গির মৃত্যু হয়েছে। নিহত জঙ্গিদের অন্যতম সাবজার আহমেদ ওরফে আবু জারার ছিলেন সন্ত্রাসবাদী সংগঠন হিজবুল মুজাহিদিনে বুরহান ওয়ানির উত্তরসূরি। ওই ঘটনার পরেই ক্ষোভে উত্তাল হয়ে ওঠে উপত্যকা। নিরাপত্তাবাহিনীকে লক্ষ্য করে জনতা ছুড়তে শুরু করেন ইট, পাথর। দক্ষিণ কাশ্মীরের অন্তত ১০টি জায়গায়। তাতে মাথায় গুরুতর চোট পান সিআরপিএফের এক কমান্ডান্ট। সোশ্যাল মিডিয়া, হোয়াটসঅ্যাপেও শুরু হয়ে যায় নিহত জঙ্গি সবজার আহমেদের সমর্থনে একের পর এক পোস্ট। যার জেরে গোটা উপত্যকায় ইন্টারনেট পরিষেবা আবার বন্ধ করে দেয় জম্মু-কাশ্মীর সরকার। এর আগে গত ২৬ এপ্রিল ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ সহ ২২টি সোশ্যাল নেটওয়ার্কিং সাইটকে নিষিদ্ধ ঘোষণা করেছিল মেহবুবা মুফতি সরকার। ১২ ঘণ্টা আগেই সেই নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছিল।

পুলওয়ামা জেলার ত্রাল সেক্টরে সেনা জওয়ানদের গুলিতে মারা গিয়েছে দুই জঙ্গি। নিহতেদের অন্যতম সবজার আহমেদ। তাঁরা একটি বাড়িতে লুকিয়েছিলেন। সেখান থেকেই তাঁরা হামলা চালিয়েছিলেন রাষ্ট্রীয় রাইফেলসের জওয়ানদের ওপর। অন্য দিকে, বরামুল্লা জেলার রামপুর সেক্টরে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে জঙ্গিরা ভেতরে ঢোকার চেষ্টা করলে সেনাবাহিনী গুলি চালিয়ে তাদের হঠিয়ে দেওয়ার চেষ্টা করে। তাতে ৮ জঙ্গির মৃত্যু হয়।

Advertisement

সেনা সূত্রের খবর, শনিবার ভোরে উরির কাছে রামপুর সেক্টরে নিয়ন্ত্রণরেখার ও পার থেকে জনাকয়েক জঙ্গি ভারতে ঢোকার চেষ্টা চালাচ্ছে বুঝতে পেরে তাদের লক্ষ্য করে গুলি চালান সেনা জওয়ানরা। তাতে ৮ জঙ্গি নিহত হয়েছে। ওই ঘটনার গোটা এলাকাটাকে ঘিরে ফেলে চালানো হচ্ছে তন্নতন্ন তল্লাশি। রামপুরের লাগোয়া উরি সেক্টরে শুক্রবার পাকিস্তানের বর্ডার অ্যাকশন টিমের (‘ব্যাট’) সদস্যরা নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ঢোকার চেষ্টা করলে ভারতীয় সেনা জওয়ানদের গুলিতে দুই জঙ্গি মারা যায়।

অ্যালবাম থেকে। জঙ্গিদের ক্যাম্পে সবজার ভাট



আরও পড়ুন- হাতে হাত, না হাতাহাতি! ফের বিতর্কে ট্রাম্প

আরেকটি ঘটনায় এ দিন জম্মু-কাশ্মীরের ত্রাল সেক্টরে একটি বাড়িতে লুকিয়ে থেকে জঙ্গিরা রাষ্ট্রীয় রাইফেলসের জওয়ানদের লক্ষ্য করে গুলি চালালে জওয়ানরাও পাল্টা গুলি ছোড়ে। গুলিযুদ্ধ চলে বেশ কিছু ক্ষণ। তাতে দুই জঙ্গির মৃত্যু হয়। সেখানেই মৃত্যু হয় বুরহান ওয়ানির উত্তরসূরি সবজার আহমেদ।



Tags:
Jammu & Kashmir Terrorists Burhan Waniবুরহান ওয়ানিজম্মু কাশ্মীরসবজার ভাট

আরও পড়ুন

Advertisement