Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

LJP: কাকা-ভাইপোর দ্বৈরথে হাতছাড়া ‘ঘর’, প্রয়াত পাসোয়ানের দলের ভোট-প্রতীক বাজেয়াপ্ত

কমিশনের তরফে শনিবার বলা হয়েছে, বর্তমান পরিস্থিতিতে চিরাগ বা পশুপতি, কোনও গোষ্ঠীই এলজেপি-র প্রতীক ব্যবহার করতে পারবে না।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০২ অক্টোবর ২০২১ ১৬:১৫
গ্রাফিক: সনৎ সিংহ।

গ্রাফিক: সনৎ সিংহ।

প্রয়াত রামবিলাস পাসোয়ান প্রতিষ্ঠিত লোক জনশক্তি পার্টি’ (এলজেপি)-র ভোট-প্রতীক বাজেয়াপ্ত (ফ্রিজ) করল নির্বাচন কমিশন। রামবিলাসের ভাই পশুপতিকুমার এবং ছেলে চিরাগের দ্বন্দ্বের জেরেই এই সিদ্ধান্ত।

এলজেপি-র অভ্যন্তরীণ দ্বন্দ্বের জেরে দু’শিবিরই সম্প্রতি দলের নির্বাচনী প্রতীক ‘কুঁড়েঘর’ চেয়ে কমিশনের দ্বারস্থ হয়েছিলেন। আপাতত নির্বাচন কমিশন কোনও পক্ষকেই দিচ্ছে না। কমিশনের তরফে শনিবার বলা হয়েছে, ‘বর্তমান পরিস্থিতিতে কোনও গোষ্ঠী এলজেপি-র প্রতীক ব্যবহার করতে পারবে না।’

কাকা পশুপতির সঙ্গে দ্বন্দ্বের জেরে মাস চারেক আগেই কোণঠাসা হয়ে পড়েছিলেন ভাইপো চিরাগ। পশুপতি-সহ লোকসভায় দলের পাঁচ সাংসদ এক দিকে রয়েছেন। অন্য দিকে একা চিরাগ। এই পরিস্থিতিতে লোকসভার স্পিকার ওম বিড়লা পশুপতি গোষ্ঠীকেই ‘এলজেপি সংসদীয় দলের’ স্বীকৃতি দিয়েছে। এনডিএ জোটে পশুপতি গোষ্ঠীকে স্থান দিয়েছে বিজেপি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও চিরাগকে ব্রাত্য করে পশুপতিকে কেন্দ্র প্রতিমন্ত্রী করেছেন।

Advertisement

জুলাই মাসে এলজেপি-র সংসদীয় নেতা পশুপতি দলের জাতীয় কর্মসমিতির অধিবেশন ডেকে চিরাগকে সর্বভারতীয় সভাপতির পদ থেকে সরিয়েছিলেন। কিন্তু নির্বাচন কমিশনের স্বীকৃতি না মেলায় পশুপতি গোষ্ঠী বিড়ম্বনা বাড়ল বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ। প্রসঙ্গত, চিরাগ সম্প্রতি আরজেডি নেতা তেজস্বী যাদবের সঙ্গে হাত মিলিয়ে বিহারে বিজেপি-জেডি(ইউ) জোটের মোকাবিলার বার্তা দিয়েছেন।

আরও পড়ুন

Advertisement