Advertisement
০২ মে ২০২৪
Assembly Elections 2023 Schedule

রাজস্থানে বিধানসভা ভোট বদলে গেল মালাবদলের চাপে! নতুন তারিখ ঘোষণা জাতীয় নির্বাচন কমিশনের

কমিশন জানিয়েছে, ভোটের দিন বদল হলেও ফলঘোষণার দিন অপরিবর্তিতই থাকছে। বাকি চার রাজ্যের সঙ্গে রাজস্থানেরও ভোটগণনা হবে ৩ ডিসেম্বর।

Election Commission of India changes the date of Assembly poll in Rajasthan

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৩ ১৬:৫৯
Share: Save:

রাজস্থানে বিধানসভা ভোটের দিন বদলে গেল। নতুন দিন ঘোষণা করল জাতীয় নির্বাচন কমিশন। গত সোমবার কমিশন বাকি চার রাজ্যের সঙ্গে রাজস্থানেরও বিধানসভা ভোটের সূচি ঘোষণা করেছিল। তাতে বলা হয়েছিল, ২৩ নভেম্বর হবে ভোটগ্রহণ। কিন্তু বুধবার তা বদল করল কমিশন। বুধবার কমিশন জানিয়েছে, ২৫ নভেম্বর হবে রাজস্থানের ভোট। ফলঘোষণার দিন অপরিবর্তিতই থাকছে। বাকি চার রাজ্যের সঙ্গে রাজস্থানেরও ভোটগণনা হবে ৩ ডিসেম্বর।

কেন এই পরিবর্তন?

জাতীয় নির্বাচন কমিশন জানিয়েছে, ওই দিন রাজস্থানে প্রচুর বিয়ে ও সামাজিক অনুষ্ঠান রয়েছে। ভোটঘোষণার পরেই সেই কারণ দেখিয়ে রাজনৈতিক দলগুলি কমিশনের কাছে আবেদন জানিয়েছিল, যাতে ভোটের দিন বদল করা হয়। স্থানীয় সংবাদমাধ্যমেও বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়েছিল। সেই কারণেই ভোটের দিন পিছিয়ে দিতে হল কমিশনকে। নির্বাচন সদনের তরফে আরও বলা হয়েছে, ঘরে ঘরে সে দিন বিয়ে থাকায় ভোটের জন্য নিরাপত্তা বাহিনী এবং ভোটকর্মীদের রাখার ক্ষেত্রেও সমস্যা হতে পারে। সব দিক বিবেচনা করেই কমিশন দিন বদল করেছে।

নতুন নির্ঘণ্ট অনুযায়ী রাজস্থানের ভোটের বিজ্ঞপ্তি জারি হবে ৩০ অক্টোবর, সোমবার। মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ৬ নভেম্বর। পরের দিন অর্থাৎ ৭ নভেম্বর মনোনয়নপত্রের স্ক্রুটিনি প্রক্রিয়া হবে। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ৯ নভেম্বর। তার পর ২৫ নভেম্বর ভোটগ্রহণ হবে। ২৩ নভেম্বর বিকেল ৪টেয় শেষ হবে প্রচার পর্ব।

রাজস্থান বিধানসভায় মোট আসন ২০০টি। গত বার বিজেপির হাত থেকে মরুরাজ্য ছিনিয়ে নিয়েছিল কংগ্রেস। ২০২৪-এর লোকসভা ভোটের আগে, কংগ্রেসের হাত থেকে রাজস্থান পুনরুদ্ধারে মরিয়া গেরুয়া শিবির। যদিও প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজেকে প্রার্থী করেনি বিজেপি। যা পদ্মশিবিরে খানিকটা কাঁটার মতোই বিঁধছে বলে মত অনেকের। আবার কংগ্রেসের মধ্যেও মুখ্যমন্ত্রী অশোক গেহলট ও তরুণ নেতা সচিন পাইলটের মধ্যেও সংঘাত রয়েছে। যদিও বিজেপি আশাবাদী, পাঁচ বছরের প্রতিষ্ঠান বিরোধিতার হাওয়া কাজে লাগিয়ে এ বার তারা পদ্ম ফোটাবেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE