Advertisement
০২ মে ২০২৪
Transformer

গরমের দাপটে উত্তরপ্রদেশে বিকল হচ্ছে বিদ্যুতের ট্রান্সফর্মার, ঠান্ডা রাখতে ছেটানো হচ্ছে জল!

ছবিটি বস্তির কালওয়ারি বিদ্যুৎ কেন্দ্রের। বস্তিতে তাপমাত্রা ৪৬ ডিগ্রি ছাড়িয়েছে। ফলে এই প্রচণ্ড গরমে ওই বিদ্যুৎ কেন্দ্রের ট্রান্সফর্মারগুলি বিকল হয়ে যাচ্ছে।

Transformers

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লখনউ শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৮:০৯
Share: Save:

গরমের দাপটে মানুষ, পশু-পাখি অসুস্থ তো হচ্ছেই, বিগড়োতে শুরু করেছে বিভিন্ন যন্ত্রও। উত্তরপ্রদেশের বস্তিতে তাপমাত্রা এমন পর্যায়ে পৌঁছেছে যে বিদ্যুতের ট্রান্সফর্মারগুলি বিকল হতে শুরু করেছে। ফলে এক দিকে গরমের দাপট, অন্য দিকে ট্রান্সফর্মার বিকল হওয়ায় বিদ্যুৎবিভ্রাট, সব মিলিয়ে নাজেহাল উত্তরপ্রদেশের এই জেলা।

একটি ছবি প্রকাশ্যে এসেছে। সেখানে দেখা যাচ্ছে, ট্রান্সফর্মারে জল ছেটাচ্ছেন এক ব্যক্তি। যদিও ছবির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। স্থানীয় বেশ কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ট্রান্সফর্মারগুলিকে ঠান্ডা রাখতে সেগুলিতে জল ঢালা হচ্ছে।

transformer

ট্রান্সফর্মারে জল দেওয়ার এই ছবিটি ভাইরাল হয়েছে। ছবি: সংগৃহীত।

ওই প্রতিবেদনগুলিতে দাবি করা হয়েছে, ছবিটি বস্তির কালওয়ারি বিদ্যুৎ কেন্দ্রের। বস্তিতে তাপমাত্রা ৪৬ ডিগ্রি ছাড়িয়েছে। ফলে এই প্রচণ্ড গরমে ওই বিদ্যুৎ কেন্দ্রের ট্রান্সফর্মারগুলি বিকল হয়ে যাচ্ছে। বিদ্যুৎকেন্দ্রের কর্মীরা তাই ট্রান্সফর্মারগুলিকে ঠান্ডা করতে জল তো ঢালছেনই, সঙ্গে পাখা দিয়েও ঠান্ডা করার চেষ্টা চলছে।

কালওয়ারি বিদ্যুৎকেন্দ্রের ইঞ্জিনিয়ার এস কে আর্য জানিয়েছেন, অতিরিক্ত গরমে ট্রান্সফর্মারগুলি বিকল হয়ে বিদ্যুৎবিভ্রাট ঘটছে। বিশেষ করে পুরনো ট্রান্সফর্মারগুলি বিকল হয়ে যাচ্ছে। তাই বিদ্যুৎ বিচ্ছিন্ন করে সেই ট্রান্সফর্মারগুলিতে জল ঢেলে এবং পাখার হাওয়া দিয়ে ঠান্ডা করার ব্যবস্থা করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Transformer Heat Uttar Pradesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE