Advertisement
২৯ মে ২০২৪
Elon Musk

মাস্কের ভারত সফর স্থগিত! চলতি মাসের শেষেই মোদীর সঙ্গে সাক্ষাতের কথা ছিল আমেরিকার ধনকুবেরের

এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে মাস্ক জানান, টেসলার কিছু কাজের দায়বদ্ধতা রয়েছে, সেই কারণে ভারত সফর স্থগিত করতে হয়েছে। এটা খুবই দুর্ভাগ্যজনক। বিভিন্ন সংবাদমাধ্যমে মাস্কের সফর স্থগিতের কথা বলা হয়েছে।

Elon Musk says India visit delayed due to \\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\'very heavy Tesla obligations\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\'

(বাঁ দিকে) ইলন মাস্ক এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ১১:০৬
Share: Save:

চলতি মাসের শেষের দিকেই ভারতে আসার কথা ছিল আমেরিকার ধনকুবের ইলন মাস্কের। কিন্তু টেসলা- কর্তার ভারত সফর পিছিয়ে গিয়েছে বলেই খবর। ঠিক কবে তিনি ভারতে আসবেন, তা এখনও জানা যায়নি।

এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে মাস্ক জানান, টেসলার কিছু কাজের দায়বদ্ধতা রয়েছে, সেই কারণে ভারত সফর স্থগিত করতে হয়েছে। এটা খুবই দুর্ভাগ্যজনক। তবে চলতি বছরের শেষে ভারতে আসার চেষ্টা করবেন বলে জানান আমেরিকার ধনকুবের।

আগামী ২১ এবং ২২ এপ্রিল দু’দিনের ভারত সফরে আসার কথা ছিল মাস্কের। এই সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করার কথা ছিল তাঁর। নিজেই তিনি সে কথা জানিয়েছিলেন। এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে মাস্ক লিখেছিলেন, “ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করার জন্য মুখিয়ে রয়েছি।” তার পর থেকেই মাস্কের সফর নিয়ে জল্পনা শুরু হয়। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পরেই কি ভারতের মাটিতে বিনিয়োগের কথা ঘোষণা করবেন তিনি, প্রশ্ন ওঠে নানা মহলে।

উল্লেখ্য, মার্চ মাসেই নতুন বৈদ্যুতিক গাড়ির নীতি ঘোষণা করেছে মোদী সরকার। সেই নীতিতে বলা হয়েছে, কোনও সংস্থা বিদেশ থেকে বৈদ্যুতিক গাড়ি আমদানি করলে শুল্কে আপাতত ছাড় পাবে। তবে তিন বছরের মধ্যে এ দেশে ন্যূনতম ৫০ কোটি ডলার (ভারতীয় মুদ্রায় ৪১৫০ কোটি টাকা) লগ্নিতে কারখানা গড়া-সহ একগুচ্ছ শর্ত মানতে হবে।

এখন এ দেশে এমন গাড়ি আমদানি করলে ৭০-১০০ শতাংশ শুল্ক বসে। নয়া নীতিতে পাঁচ বছরের জন্য তা কমে হবে ১৫ শতাংশ। তবে কম শুল্কে ৩৫,০০০ ডলার বা তার বেশি দামি (গাড়ির দাম, বিমা, পরিবহণ খরচ ধরে) গাড়ি বছরে সর্বাধিক ৮০০০টি আনা যাবে (মোট ৪০,০০০টি)। সংস্থাটিকে লগ্নির পাশাপাশি পাঁচ বছরের মধ্যে এ দেশে কারখানায় উৎপাদন চালু করতে হবে।

এই ঘোষণার পর টেসলা-কর্তার ভারত সফরের কথা জানা যায়। অনেকেই দাবি করেন, মাস্ক এই সুবিধাই চেয়েছিলেন। এ বার কেন্দ্র-টেসলার জট খুলতে পারে। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পরেই সেই জট কাটার সম্ভাবনা দেখা দিয়েছিল। তবে মাস্কের সফর স্থগিত হয়ে যাওয়ায়, এখন সেই সম্ভাবনার ভবিষ্যৎও অনিশ্চিত হয়ে গেল। কবে মাস্ক আবার ভারতে আসবেন, তা নিয়েও ধোঁয়াশা তৈরি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Elon Musk Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE