Advertisement
১৯ মে ২০২৪
Enforcement Directorate

আদালতের নির্দেশ মেনে ‘কাকু’র কণ্ঠস্বরের নমুনা পেতে এসএসকেএম হাসপাতালকে চিঠি ইডির

ইডি সূত্রের দাবি, আদালতের নির্দেশ অনুযায়ী চিঠি দেওয়া হয়েছে। প্রসঙ্গত, সপ্তাহখানেক আগে সুজয়কৃষ্ণ ভদ্রের শারীরিক অবস্থার রিপোর্ট সংগ্রহ করা হয়েছে।

কালীঘাটের কাকু।

কালীঘাটের কাকু।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৩ ০৮:১৮
Share: Save:

নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত সুজয়কৃষ্ণ ভদ্র ওরফে ‘কালীঘাটের কাকু’-র কণ্ঠস্বরের নমুনা সংগ্রহের জন্য এসএসকেএম হাসপাতালকে চিঠি দিল ইডি। ওই হাসপাতালেই আপাতত চিকিৎসাধীন আছেন সুজয়কৃষ্ণ। ইডি সূত্রের খবর, সোমবার হাসপাতাল কর্তৃপক্ষকে পাঠানো ওই চিঠিতে সুজয়ের কণ্ঠস্বরের নমুনা সংগ্রহের ব্যবস্থা করার আবেদন করা হয়েছে। প্রসঙ্গত, সম্প্রতি কলকাতার বিচার ভবনের বিশেষ সিবিআই (পিএমএলএ) আদালতের বিচারক এসএসকেএম হাসপাতাল কর্তৃপক্ষ, প্রেসিডেন্সি সংশোধনাগার কর্তৃপক্ষ ও রাজ্য ফরেন্সিক ল্যাবরেটরির কর্তৃপক্ষকে সুজয়কৃষ্ণ ভদ্রের গলার স্বরের নমুনা সংগ্রহের জন্য ইডিকে সহযোগিতার নির্দেশ দিয়েছেন।

ইডি সূত্রের দাবি, আদালতের নির্দেশ অনুযায়ী চিঠি দেওয়া হয়েছে। প্রসঙ্গত, সপ্তাহখানেক আগে সুজয়কৃষ্ণ ভদ্রের শারীরিক অবস্থার রিপোর্ট সংগ্রহ করা হয়েছে। সেই রিপোর্ট দেখিয়ে কেন্দ্রীয় সরকারের অধীনস্থ হাসপাতালে চিকিৎসকদের কাছ‌ থেকে মতামতও গ্রহণ করা হয়েছে। সেই চিকিৎসকেরা কী বলেছেন তা স্পষ্ট ভাবে না বললেও একটি সূত্রের ইঙ্গিত, সুজয়কৃষ্ণের কণ্ঠস্বরের নমুনা সংগ্রহের মতো পরিস্থিতি আছে। তার ভিত্তিতেই এই চিঠি। যদিও ওই সূত্র এ-ও জানিয়েছে যে শারীরিক অবস্থা বিবেচনা করে কী ভাবে গলার স্বরের নমুনা সংগ্রহ করা যাবে তা এসএসকেম হাসপাতাল কর্তৃপক্ষ স্থির করবেন।

ইডি জানায, গত ১৪ জুলাই বিচার ভবনের বিশেষ আদালতের বিচারক সুজয়কৃষ্ণের গলার স্বরের নমুনা সংগ্রহের জন্য প্রেসিডেন্সি সংশোধনাগার কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছিলেন। তার পর স্ত্রী মারা যাওয়ায় কয়েক সপ্তাহ তিনি প্যারোলে ছিলেন। তারপর প্রেসিডেন্সি সংশোধনাগারে ফিরে এসে অসুস্থ হয়ে পড়েন। এসএসকেএম হাসপাতালে ভর্তি হন। সে সময়েও ইডি কণ্ঠস্বরের নমুনা সংগ্রহের আবেদন করেছিল। কিন্তু প্রেসিডেন্সি সংশোধনাগার ও এসএসকেএম হাসপাতালের তরফে জানানো হয়েছিল, গলার স্বরের নমুনা সংগ্রহের কোনো পরিকাঠামো নেই। এর পরেই অগস্ট মাসে একটি বেসরকারি হাসপাতালে সুজয়কৃষ্ণের ওপেন হার্ট সার্জারি হয়। সেই অপারেশন হয়ে যাওয়ার পরেও ‘অসুস্থতার’ জন্য এসএসকেএম হাসপাতালেই রয়েছেন সুজয়কৃষ্ণ।

ইডির এক কর্তার দাবি, গলার স্বরের নমুনা সংগ্রহের জন্য একটি কাচের ঘরের প্রয়োজন। ওই ঘরের ভিতরে বাইরের কোনও শব্দ আসবে না এবং ভিতরের কোনও শব্দ বাইরে আসবে না। একজন ফরেন্সিক বিশেষজ্ঞের উপস্থিতিতে সেখানে গলার স্বরের নমুনা সংগ্রহের নির্দেশ দিয়েছেন বিচারক। নমুনা সংগ্রহ করতে হলে তেমন ঘরের ব্যবস্থা করতে হবে এসএসকেএম-এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kalighater Kaku
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE