Advertisement
১১ মে ২০২৪
Kerala High Court

অপরাধীরও মানবাধিকার খর্ব করা যায় না: কেরল হাই কোর্ট

খুনের ঘটনায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত অপরাধী জয়নন্দন যাতে তার মেয়ের বিয়েতে যোগ দিতে পারে, সে জন্য তার স্ত্রী পুলিশ প্রশাসনের কাছে আর্জি জানান।

Kerala High Court.

কেরল হাই কোর্ট। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কোচি শেষ আপডেট: ২০ মার্চ ২০২৩ ০৭:৪০
Share: Save:

মানবাধিকারের কথা উল্লেখ করে কেরলে খুনের ঘটনায় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত ব্যক্তিকে তার মেয়ের বিয়েতে যোগ দেওয়ার অনুমতি দিল কেরল হাই কোর্ট। আদালত স্পষ্ট জানিয়েছে, মানবাধিকার মৌলিক অধিকার। দোষী বলেই কোনও ব্যক্তিকে মানবাধিকার থেকে বঞ্চিত করা যায় না।

খুনের ঘটনায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত অপরাধী জয়নন্দন যাতে তার মেয়ের বিয়েতে যোগ দিতে পারে, সে জন্য তার স্ত্রী পুলিশ প্রশাসনের কাছে আর্জি জানান। কিন্তু অভিযোগ, পুলিশ বিষয়টি নিয়ে গড়িমসি করছিল। ফলে জয়নন্দনের স্ত্রী হাই কোর্টের দ্বারস্থ হন। এ মামলায় বিচারপতি বেচু কুরিয়েন থমাস বলেন, ‘‘মেয়ের বিয়ে একটি শুভ অনুষ্ঠান। তাতে কন্যার বাবার উপস্থিতি অত্যন্ত জরুরি। সে কথা মনে রেখেই আবেদনকারীর স্বামীকে তার মেয়ের বিয়েতে উপস্থিত থাকার জন্য প্যারোলের অনুমতি দিচ্ছে আদালত।’’

বিচারপতির নির্দেশ, মেয়ের বিয়ে উপলক্ষে মঙ্গল ও বুধবার জয়নন্দন নিজের বাড়িতে থাকতে পারবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। ওই দু’দিনই তাকে ৫টার পরে জেলে ফিরে যেতে হবে। আদালতের পর্যবেক্ষণ, ‘‘অপরাধীদের অনেক অধিকারই থাকে না। কিন্তু কোনও অপরাধীকে তার মৌলিক অধিকার থেকে বঞ্চিত করা যায় না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kerala High Court Human Rights
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE