Advertisement
০৩ মে ২০২৪
Rahul Gandhi

রেলে ৫৬৯৬ পদে নিয়োগের বিজ্ঞপ্তি, লক্ষাধিক শূন্যপদ ঘিরে সরব রাহুল

২০১৯-’২০-তে প্রায় ১ লক্ষ ২৭ হাজার পদে রেলে নিয়োগ হয়। কিন্তু ২০২০-’২১ ও ২০২১-’২২-এর দু’বছরে মাত্র ১০ হাজার পদে নিয়োগ হয়েছে।

rahul gandhi

রাহুল গান্ধী। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ ০৮:২২
Share: Save:

রেলের লক্ষাধিক পদ খালি পড়ে রয়েছে। কিন্তু রেল মাত্র ৫৬৯৬টি অ্যাসিস্ট্যান্ট লোকো-পাইলট নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আজ রাহুল গান্ধী একে ‘বেকার চাকরিপ্রার্থীদের সঙ্গে প্রতারণা’ বলে নরেন্দ্র মোদী সরকারকে নিশানা করলেন।

আজ রাহুল প্রশ্ন তুলেছেন, “যখন রেলে লক্ষ লক্ষ পদ খালি পড়ে, তখন পাঁচ বছর অপেক্ষার পরে মাত্র ৫৬৯৬টি পদে নিয়োগ চাকরিপ্রার্থীদের সঙ্গে অন্যায়।” ভারত জোড়ো ন্যায় যাত্রাতেও রাহুল বেকারত্বকে প্রধান সমস্যা হিসেবে তুলে ধরে কেন্দ্রকে নিশানা করেছেন। আজ তিনি রেলের শূন্য পদ নিয়ে অভিযোগ তোলার পরে তথ্যের অধিকার কর্মী অজয় বসু বলেন, “রাহুল গান্ধী ঠিকই বলেছেন। সংসদে রেল মন্ত্রক জানিয়েছে, ২০২২-এর ১ নভেম্বরের হিসেব অনুযায়ী, বিপুল পদ খালি পড়ে রয়েছে।”

রেল মন্ত্রকের ওই তথ্য অনুযায়ী, মধ্য রেলে ২৮ হাজারের বেশি, পূর্ব রেলে ৩০ হাজার, পূর্ব-মধ্য রেলে ১৪ হাজার, ইস্ট কোস্ট রেলে ১০ হাজার, মেট্রো রেলে হাজার খানেক, উত্তর রেলে ৩৮ হাজার, উত্তর-মধ্য রেলে ১৮ হাজার, উত্তর-পূর্ব রেলে ১৪ হাজার, উত্তর-পূর্ব সীমান্ত রেলে ১৫ হাজার, উত্তর-পশ্চিম রেলে ১৫ হাজার, দক্ষিণ রেলে ২২ হাজার, দক্ষিণ-মধ্য রেলে ১৭ হাজার, দক্ষিণ-পূর্ব রেলে ১৭ হাজার, দক্ষিণ-পশ্চিম রেলে ৮ হাজার, দক্ষিণ-পূর্ব মধ্য রেলে ৬ হাজার, পশ্চিম রেলে ৩০ হাজার, পশ্চিম মধ্য রেলে ১১ হাজার ও অন্য বিভাগে ১২ হাজারের বেশি পদ খালি। ২০১৭-’১৮ সালে প্রায় ২৪ হাজার, ২০১৮-’১৯ সালে প্রায় ১৭ হাজার নিয়োগ হয়েছিল। ২০১৯-’২০-তে প্রায় ১ লক্ষ ২৭ হাজার পদে রেলে নিয়োগ
হয়। কিন্তু ২০২০-’২১ ও ২০২১-’২২-এর দু’বছরে মাত্র ১০ হাজার পদে নিয়োগ হয়েছে।

রাহুলের মন্তব্য, “যখন দেশে তিন জনের মধ্যে এক জন তরুণ বেকারত্বের শিকার, তখন প্রধানমন্ত্রী ফের এক বার তাঁদের সঙ্গে প্রতারণা করলেন। সাধারণ পরিবার থেকে আসা, ছোট ভাড়ার ঘরে থেকে দিনে ১৮ ঘন্টা পরিশ্রম করে স্বপ্ন দেখা চাকরিপ্রার্থীদের সঙ্গে প্রতারণা হল। কার ফায়দার জন্য রেলে কম নিয়োগ হচ্ছে? বছরে ২ কোটি চাকরির প্রতিশ্রুতি কোথায় গেল? কোথায় গেল রেলের বেসকারিকরণ না করার আশ্বাস?” রাহুলের বক্তব্য, মোদীর নিশ্চয়তা থেকে তরুণদের জন্য বিপদঘন্টি স্পষ্ট। তাই তাঁকে তরুণদের অধিকার, ন্যায়ের জন্য সরব হতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi Congress Unemployment BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE