Advertisement
০৫ মে ২০২৪
Agnipath

Agniveer: আধাসেনায় অগ্রাধিকার পাবেন প্রাক্তন অগ্নিবীরেরা

চুক্তিভিত্তিক সেনা নিয়োগের লক্ষ্যে গত বুধবার অগ্নিপথ যোজনা ঘোষণা করেছে কেন্দ্র।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ জুন ২০২২ ০৭:৫৫
Share: Save:

অগ্নিপথ প্রকল্পে যোগদানকারী ‘অগ্নিবীর’ সেনারা চার বছরের কর্মজীবনের শেষে আধাসেনায় যোগ দিতে চাইলে তাঁদের অগ্রাধিকার দেওয়া হবে বলে জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

চুক্তিভিত্তিক সেনা নিয়োগের লক্ষ্যে গত বুধবার অগ্নিপথ যোজনা ঘোষণা করেছে কেন্দ্র। অগ্নিবীর সেনাদের কর্মজীবন চার বছর পরেই বাধ্যতামূলক ভাবে শেষ হয়ে যাবে। অবসরের পরে এককালীন ১১.৫ লক্ষ টাকা পাবেন অগ্নিবীরেরা। সরকার জানিয়েছে, একটি ব্যাচের ২৫ শতাংশ অগ্নিবীরকে খালি পদ ও যোগ্যতার ভিত্তিতে সেনায় পাকা চাকরি দেওয়া হবে। প্রশ্ন ওঠে, বাকি যে ৭৫ শতাংশ অগ্নিবীর অবসর নেবেন, তাঁদের ভবিষ্যৎ কী হবে?

একাধিক প্রাক্তন সেনাকর্তা চুক্তিভিত্তিক সেনা নিয়োগের এই প্রকল্পের সমালোচনার পাশাপাশি অবসরপ্রাপ্ত অগ্নিবীরদের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তোলায় অস্বস্তিতে পড়ে যায় কেন্দ্র। পরিস্থিতি সামলাতে
আজ সকালেই তড়িঘড়ি টুইট করে অমিত বলেন, ‘‘অবসর নেওয়া অগ্নিবীরদের সমস্ত আধাসামরিক বাহিনী ও আসাম রাইফেলসে যোগদানের প্রশ্নে অগ্রাধিকার দেওয়া হবে।’’ অগ্রাধিকারের ক্ষেত্রে অগ্নিবীরেরা বাড়তি কী ছাড় পাবেন, তা অবশ্য স্পষ্ট করেননি অমিত। স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, কী ভাবে অগ্নিবীরদের অগ্রাধিকার দেওয়া যেতে পারে, তার একটি রূপরেখা তৈরি করা হবে। সেই মতো তা জানিয়ে দেওয়া হবে। এগিয়ে এসেছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকও। তারা জানিয়েছে, অগ্নিবীরেরা কর্মরত অবস্থায় দক্ষতা সংক্রান্ত যে প্রশিক্ষণ পাবেন, সেই বিষয়গুলিকে আগামী দিনে তিন বছরের স্নাতক স্তরে প্রবর্তন করা হবে।

ইতিমধ্যে বেসরকারি নিরাপত্তা সংস্থাগুলির সর্বোচ্চ সংগঠনের পক্ষ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়ে বলা হয়েছে, অগ্নিবীর সেনাদের অবসর-পরবর্তী চাকরির বন্দোবস্ত করার বিষয়টি নিয়ে তারা সরকারের সহযোগী হতে আগ্রহী। তাদের প্রস্তাব, কর্পোরেট নিরাপত্তার একটি ছোট কোর্সের কথা ভাবা যেতে পারে, যার মাধ্যমে পরবর্তী সময়ে অগ্নিবীরদের উপযুক্ত চাকরি দেওয়া সম্ভব হবে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Agnipath
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE