Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Fake Job

মোটা বেতনের চাকরির প্রলোভনে বিদেশে পাড়ি দিয়ে আটক ভারতীয়রা, ‘ভুয়ো’ চাকরি নিয়ে সাবধান করল সরকার

বিদেশমন্ত্রক সূত্রে খবর, তথ্যপ্রযুক্তির বিষয়ে পারদর্শী ভারতীয় তরুণদের মায়ানমার এবং তাইল্যান্ডে ‘ডেটা এন্ট্রি’র কাজে নিযুক্ত করা হবে বলে সমাজমাধ্যমে বিজ্ঞাপন দেওয়া হত।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২২ ১৪:০৯
Share: Save:

ভুয়ো চাকরি হতে সাবধান! ভারতের বিদেশ মন্ত্রকের তরফে রীতিমতো বিজ্ঞপ্তি দিয়ে সম্প্রতি এই কথাই জানানো হয়েছে। কিছু দিন আগেই বিপুল বেতনের ‘ভুয়ো’ চাকরির প্রলোভনে পা দিয়ে মায়ানমারে পাড়ি দেন ১০০ জনেরও বেশি ভারতীয় তরুণ। তাঁদের মায়ানমারের একটি তথ্যপ্রযুক্তি সংস্থায় কাজ দেওয়ার কথা জানানো হয়েছিল। কিন্তু তাঁদের সেই দেশের সীমান্তবর্তী একটি অঞ্চলে জোর করে আটকে রাখা হয়। এঁদের মধ্যে ৩২ জনকে উদ্ধার করে দেশে ফেরানো গেলেও, বাকিদের এখনও উদ্ধার করা যায়নি। এর পরই নড়েচড়ে বসে ভারতের বিদেশ মন্ত্রক। চাকরিপ্রার্থীদের সাবধান করে জানানো হয়, চাকরি সংক্রান্ত যাবতীয় তথ্য যাচাই করে তবেই পরবর্তী পদক্ষেপ নেওয়া উচিত।

বিদেশ মন্ত্রক সূত্রে খবর, তথ্যপ্রযুক্তির বিষয়ে পারদর্শী ভারতীয় তরুণদের মায়ানমার এবং তাইল্যান্ডে ‘ডেটা এন্ট্রি’র কাজে নিযুক্ত করা হবে বলে সমাজমাধ্যমে বিজ্ঞাপন দেওয়া হত। তার পর সে দেশে যাওয়া তরুণদের মায়ানমার সীমান্তের ম্যাওয়াড্ডি অঞ্চলে নিয়ে যাওয়া হত। সেখানে তাঁদের কায়িক শ্রমের নানা কাজ করতে বাধ্য করা হত। বিদেশ মন্ত্রক সূত্রের খবর, ভুয়ো চাকরির প্রলোভন দেওয়া এই দুষ্টচক্রটি মূলত তাইল্যান্ডে সক্রিয়।

আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরাতে তাইল্যান্ড এবং মায়ানমারে অবস্থিত ভারতীয় দূতাবাসের সাহায্য নিচ্ছে বিদেশ মন্ত্রক। কিন্তু যে অঞ্চলে ভারতীয়রা আটকে রয়েছেন, সেখানে নানা আইনি এবং নিরাপত্তা সংক্রান্ত জটিলতার কারণে দ্রুত পৌঁছনো যাচ্ছে না বলে বিদেশ মন্ত্রকের একটি সূত্রের দাবি। তবে সবাইকেই নির্বিঘ্নে দেশে ফেরানো যাবে বলে আশ্বাস দিয়েছে বিদেশ মন্ত্রক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fake Job Ministry of External Affairs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE