Advertisement
০৪ মে ২০২৪
Black Leopard in Odisha

কালোরঙা অত্যন্ত বিরল চিতাবাঘের হদিস মিলল ওড়িশার জঙ্গলে, উচ্ছ্বসিত বন দফতর

বঙ্গোপসাগরের তীরবর্তী এই ভারতের পূর্ব ভাগের এই রাজ্যে বাঘসুমারি চলাকালীন এই চিতাবাঘটি ক্যামেরায় ধরা পড়েছে।

এই চিতাবাঘটিই ক্যামেরায় ধরা পড়েছে। ছবি: এক্স (সাবেক টুইটার)।

এই চিতাবাঘটিই ক্যামেরায় ধরা পড়েছে। ছবি: এক্স (সাবেক টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ভুবনেশ্বর শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২৩ ১১:২৪
Share: Save:

কালো রঙের অত্যন্ত বিরল চিতাবাঘের হদিস মিলল ওড়িশার জঙ্গলে। এই বিরল চিতাবাঘটিকে ঘিরেই উচ্ছ্বাসের আবহ সে রাজ্যের বন দফতরে। বঙ্গোপসাগরের তীরবর্তী এই ভারতের পূর্ব ভাগের এই রাজ্যে বাঘসুমারি চলাকালীন এই চিতাবাঘটি ক্যামেরায় ধরা পড়েছে। বাঘ রয়েছে এমন জঙ্গলগুলিতে ক্যামেরা লাগানো হয়েছিল। তার মধ্যে একটি জঙ্গলে লাগানো ক্যামেরাতে ধরা পড়ছে বিরল এই চিতাবাঘ।

মুখ্য বন এবং বন্যপ্রাণ সংরক্ষক (পিসিসিএফ) সুশান্ত নন্দ তাঁর এক্স হ্যান্ডলে বিরল এই কালোরঙা চিতাবাঘটির ছবি শেয়ার করেছেন। তিনি লিখেছেন, “বর্তমানে যে বাঘসুমারি চলছে রাজ্যে, জঙ্গলে লাগানো একটি ক্যামেরায় ধরা দিয়েছে বিরল এই চিতাবাঘ। এই সুমারিতে আরও অনেক কিছু আকর্ষণীয় অজানা বন্যপ্রাণের ছবিও প্রকাশ্যে আসতে পারে।”

তবে এই চিতাবাঘটির ছবি কোন জঙ্গলে ধরা পড়েছে সেটি ওই প্রাণীটির নিরাপত্তার স্বার্থে প্রকাশ করেননি নন্দ। গত অক্টোবর থেকে বাঘসুমারি শুরু করেছে ওড়িশা সরকার। ময়ূরভঞ্জের সিমলিপাল বাঘ সংরক্ষণ কেন্দ্র এবং কেন্দুঝাড়ে এই সুমারির কাজ চালায় সরকার।

এর আগেও সিমলিপাল জাতীয় উদ্যানে কালো রঙের একটি বাঘ ক্যামেরায় ধরা পড়েছিল। এ বার কালোরঙা বিরল এই চিতাবাঘ ক্যামেরায় ধরা পড়ায় আশা বাড়ছে রাজ্য বন দফতরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

black leopard Odisha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE