Advertisement
২৭ এপ্রিল ২০২৪
instagram

Instagram: ইনস্টাগ্রামে ‘বাগ’ খুঁজে দেওয়ায় এই ভারতীয় হ্যাকারকে ২২ লক্ষ টাকা পুরস্কার দিল ফেসবুক

এই ‘বাগ’-এর মাধ্যমেই হ্যাকাররা গ্রাহকদের সব গোপন তথ্য হাতিয়ে নিতে পারত।

ময়ূর ফারতারে।

ময়ূর ফারতারে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ জুন ২০২১ ২১:৫২
Share: Save:

ইনস্টাগ্রামে ‘বাগ’ ধরে দেওয়ায় এক ভারতীয় হ্যাকারকে ২২ লক্ষ টাকা পুরস্কার দিল ফেসবুক। এই ‘বাগ’-এর মাধ্যমেই হ্যাকাররা গ্রাহকদের সব গোপন তথ্য হাতিয়ে নিতে পারত।

জানা গিয়েছে, ওই ‘বাগ’-এর সাহায্যেই হ্যাকাররা গ্রাহকদের আর্কাইভ করা পোস্ট, তথ্য এমনকি কোনও গ্রাহককে ফলো না করলেও তাঁর তথ্য বা প্রোফাইল খুব সহজেই হাতিয়ে নিতে পারত। কিন্তু মহারাষ্ট্রের সোলাপুরের হ্যাকার ময়ূর ফারতারে সেই ‘বাগ’ খুঁজে বার করে ফেসবুককে সতর্ক করে দেন। যার পুরস্কার স্বরূপ ময়ূরকে ২২ লক্ষ টাকা দেন ফেসবুক কর্তৃপক্ষ।

ময়ূর জানিয়েছেন, ওই ‘বাগ’কে ব্যবহার করে ইনস্টাগ্রাম থেকে হাতিনে নেওয়া তথ্যকে কাজে লাগিয়ে ফেসবুক পেজেও সহজে ঢুকে পড়তে পারত হ্যাকাররা। ময়ূর জানিয়েছেন, গত ১৬ এপ্রিল বিষয়টি জানিয়ে ফেসবুককে সতর্ক করেন তিনি। ১৯ এপ্রিল ফেসবুক তাঁকে এ বিষয়ে আরও সবিস্তারে জানাতে বলে। ময়ূরের কাছ তথ্য পেয়েই তড়িঘড়ি পদক্ষেপ করে ফেসবুক। ১৫ জুন ময়ূরকে ২২ লক্ষ টাকা পুরস্কার দেন ফেসবুক কর্তৃপক্ষ।

কম্পিউটার সায়েন্স নিয়ে পড়াশোনা করছেন বছর একুশের ময়ূর। কলেজে দ্বিতীয় বর্ষে পড়ার সময় সরকারি ওয়েবসাইটে ‘বাগ’ ধরে দেওয়ায় তখনও তাঁকে পুরস্কৃত করা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

instagram India Facebook Bug Hacker
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE