Advertisement
১৪ জুলাই ২০২৪
Facebook layoff

মেটা-র ‘ছাঁটাই অভিযানে’ কী হতে চলেছে? অনিশ্চয়তায় ভুগছেন ভারতীয় কর্মীরা

আগের বছরগুলির তুলনায় ভারতে মেটা-র ব্যবসা অনেক বেড়েছে। ব্যবসার খবর সংক্রান্ত ওয়েবসাইট টফলারের প্রতিবেদন অনুযায়ী, ২০২১-২২ অর্থবর্ষে ভারত থেকে মেটা-র আয় হয়েছে ২,৩২৪ কোটি।

কী হতে চলেছে মেটা-র ভারতীয় কর্মীদের ভবিষ্যৎ?

কী হতে চলেছে মেটা-র ভারতীয় কর্মীদের ভবিষ্যৎ? গ্রাফিক: শৌভিক দেবনাথ ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২২ ১২:০৪
Share: Save:

নতুন করে ১১ হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে ফেসবুকের নিয়ন্ত্রক সংস্থা মেটা। যা মোট কর্মীসংখ্যার প্রায় ১৩ শতাংশ। বুধবার একটি চিঠি দিয়ে এমনটাই জানিয়েছেন সংস্থার প্রধান মার্ক জ়াকারবার্গ। এই আবহে প্রশ্ন উঠছে, মেটা-তে কর্মরত ভারতীয় কর্মীদের ভাগ্য কোন পথে পরিচালিত হতে চলেছে?

আইএএনএসের প্রতিবেদন অনুযায়ী, মেটা-র নতুন ছাঁটাই পন্থার কারণে চাকরি হারাবে সংস্থায় কাজ করা অনেক ভারতীয়ও। যদিও সঠিক সংখ্যা এখনও নিশ্চিত করা যায়নি। বর্তমানে মেটা ভারতের মোট ৪০০ জন কর্মচারীকে চাকরিতে রাখতে পারবে বলে সূত্রের খবর।

যদিও আগের বছরগুলির তুলনায় ভারতে মেটা-র ব্যবসা অনেক বেড়েছে। ব্যবসার খবর সংক্রান্ত ওয়েবসাইট টফলারের প্রতিবেদন অনুযায়ী, ২০২১-২২ অর্থবর্ষে ভারত থেকে মেটা-র আয় হয়েছে ২,৩২৪ কোটি। যা ২০২০-২১ অর্থবর্ষে ছিল ১, ৪৮৫ কোটি। অর্থাৎ এক বছরে ভারত থেকে মেটা-র আয় বেড়েছে প্রায় ৫৬ শতাংশ। এই দিকটা মাথায় রেখে মেটা ভারত থেকে খুব একটা কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটবে না বলেই মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, কিছু দিন আগেই নিজের পদ ছেড়েছেন মেটা-র ভারতীয় প্রধান অজিত মোহন। যদিও তখনও মেটা-র কর্মী ছাঁটাই নিয়ে কেবল মাত্র জল্পনাই তৈরি হয়েছিল।

প্রসঙ্গত, আমেরিকার ধনকুবের ইলন মাস্ক টুইটার অধিগ্রহণের পর পরই পৃথিবীর একাধিক দেশ থেকে বহু সংখ্যক কর্মী ছাঁটাই করেছে এই মাইক্রোব্লগিং সাইট। টুইটারের এই ‘ছাঁটাই অভিযানে’ ভারতেরও প্রায় ৯০ শতাংশ কর্মীর চাকরি গিয়েছে। তার দু’সপ্তাহের মধ্যেই ছাঁটাইয়ের পথেই এগিয়েছে মেটা-ও। আর তা নিয়েই অনিশ্চয়তায় ভুগছেন মেটা-র ভারতীয় কর্মীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Facebook layoff Mark Zuckerberg Facebook India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE