Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Mark Zuckerberg

আরও ১১ হাজার চাকরি যাচ্ছে, কর্মী সঙ্কোচন মেটা সংস্থায়, ‘দুঃখিত’ ফেসবুক প্রধান জ়াকারবার্গ

বুধবার জ়াকারবার্গ বলেন, “কর্মী সঙ্কোচন সংক্রান্ত যা কিছু সিদ্ধান্ত নেওয়া হচ্ছে, তার সব কিছুর দায় আমি নিজে নিচ্ছি।” একই সঙ্গে তিনি বলেন, “আমি জানি সকলের জন্যই এটা কঠিন একটা বিষয়।”

ফেসবুক-কর্তা মার্ক জ়াকারবার্গ।

ফেসবুক-কর্তা মার্ক জ়াকারবার্গ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ক্যালিফোর্নিয়া শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ১৮:৩৯
Share: Save:

ফেসবুকের নিয়ন্ত্রক সংস্থা মেটা তাদের আরও এগারো হাজার কর্মীকে ছাঁটাই করতে চলেছে। বুধবার সংস্থার তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, মোট কর্মী সংখ্যার অন্তত তেরো শতাংশ হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছে। সংস্থার প্রধান হিসাবে জ়াকারবার্গ জানিয়েছেন, তিনি কাজ হারাতে চলা সংস্থার কর্মীদের জন্য ‘দুঃখিত’। এ সব কিছুর জন্য যাবতীয় দায় নিজের কাঁধে তুলে নিয়েছেন তিনি।

বুধবার জ়াকারবার্গ বলেন, “কর্মী সঙ্কোচন সংক্রান্ত যা কিছু সিদ্ধান্ত নেওয়া হচ্ছে, তার সব কিছুর দায় আমি নিজে নিচ্ছি।” একই সঙ্গে তিনি বলেন, “আমি জানি সকলের জন্যই এটা কঠিন একটা বিষয়। তাই সংস্থার সিদ্ধান্ত যাঁদেরকে সরাসরি প্রভাবিত করছে তাঁদের জন্য আমি দুঃখিত।” সংস্থার তরফে জানানো হয়েছে পুরনো কর্মীদের ছাঁটাই করার পাশাপাশি নতুন কর্মী নিয়োগের প্রক্রিয়াও আপাতত স্থগিত রাখা হয়েছে।

মেটার একটি সূত্র মারফত জানা গিয়েছে, ‘মেটাভার্স’ প্রকল্পের জন্য ইতিমধ্যেই বিপুল টাকা বিনিয়োগ করা হলেও, এখনও পর্যন্ত লাভের ঘরে কিছুই আসেনি। প্রসঙ্গত, ‘মেটাভার্স’ হল এমন একটি কাল্পনিক ভার্চুয়াল ব্যবস্থা, যেখানে মানুষ ঘরে বসেই যেমন খুশি কল্পনা করে সেগুলির উপস্থিতি অনুভব করতে পারবে। মেটাভার্স প্রকল্প কাঙ্ক্ষিত সাফল্য না পাওয়ায় ২০০৪ সালের পর এই প্রথম বড়সড় আর্থিক লোকসানের মুখ দেখেছে সংস্থা।

এর আগে সংস্থার কর্মীদের বেতন হ্রাস করে এবং অন্যান্য সুযোগসুবিধা কমিয়ে আর্থিক লোকসানের মোকাবিলা করতে চেয়েছিল ক্যালিফোর্নিয়ার এই সংস্থাটি। কিন্তু তাতেও শেষরক্ষা না হওয়ায় টুইটারের মতোই কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটল মেটা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mark Zuckerberg Facebook Fire Metaverse
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE