×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জানুয়ারি ২০২১ ই-পেপার

পুলিশের জলকামান বন্ধ করে হিরো অম্বালার নভদীপ

সংবাদ সংস্থা
অম্বালা২৮ নভেম্বর ২০২০ ০৯:৫৯
জলকামান বন্ধ করে লাফ দিচ্ছেন ওই যুবক। ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

জলকামান বন্ধ করে লাফ দিচ্ছেন ওই যুবক। ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

কৃষি বিল বাতিলের দাবিতে পঞ্জাব-হরিয়ানা থেকে দিল্লির উদ্দেশে মিছিল করেন কৃষকরা। বিক্ষোভরত কৃষকদের দিল্লি ঢোকা আটকাতে বিভিন্ন জায়গায় জলকামান দাগিয়েছে ও কাঁদানে গ্যাস ছুড়েছে পুলিশ। শুক্রবার হরিয়ানার অম্বালাতে এ রকমই এক বিক্ষোভে জলকামান চালাচ্ছিল পুলিশ। তখন বিক্ষোভকারী কৃষকদের মধ্যে থেকে এক যুবক জলকামানের উপর ওঠে তা বন্ধ করে দেন। সেই ঘটনার ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে। তাঁর পরই নেটাগরিকদের কাছে ‘হিরো’র সম্মান পাচ্ছেন ওই যুবক।

জানা গিয়েছে, ২৬ বছরের ওই যুবকের নাম নভদীপ সিংহ। তাঁর বাবা এক জন কৃষক নেতা। ইতিমধ্যেই নভদীপের বিরুদ্ধে হত্যার চেষ্টার অভিযোগ এনেছে পুলিশ। এতে ক্ষোভ বেড়েছে আন্দোলনকারী এবং নেটাগরিকদের মধ্যে।

এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে নভদীপ বলেছেন, ‘‘পড়াশোনার পর বাবার সঙ্গে চাষের কাজ শুরু করি আমি। জীবনে কোনও অবৈধ কাজ করিনি। কৃষকদের বিক্ষোভে আমার পূর্ণ সমর্থন রয়েছে। জলকামানের মাধ্যমে যখন আমাদের আঘাত করা হচ্ছে, তা থেকে তাঁদের বাঁচাতেই এই কাজ করেছি আমি।’’ আন্দোলন নিয়ে তিনি বলেছেন, ‘‘কৃষকরা শান্তিপূর্ণ আন্দোলন করছে। দিল্লি যাওয়ার জন্য তাঁরা রাস্তা চাইছে। কিন্তু পুলিশ রাস্তা বন্ধ করে আটকে দিচ্ছে। জনবিরোধী এই কৃষি আইনের বিরুদ্ধে সরকারকে প্রশ্ন করা আমাদের অধিকার।’’

Advertisement

প্রসঙ্গত, আন্দোলনকারী কৃষকদের ছত্রভঙ্গ করতে হরিয়ানা বিজেপি সরকারের পুলিশ গত ২ দিন ধরে যা করেছে তা নিয়ে সমালোচনা হচ্ছে দেশের বিভিন্ন মহলে। কোথাও লাঠিচার্জ, কোথাও জলকামান দাগা বা কোথাও কাঁদানে গ্যাস ছোড়া। আন্দোলন রুখতে হরিয়ানা পুলিশের এই আচরণ ক্ষুব্ধ বিভিন্ন মহল।

Advertisement