×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ মে ২০২১ ই-পেপার

দ্বিতীয় শাহিনবাগ বানাতে চাইছেন কৃষকরা, আক্রমণ মনোজ তিওয়ারির

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৩ ডিসেম্বর ২০২০ ১২:২২
কৃষকদের আন্দোলনের সঙ্গে শাহিন বাগের তুলনা করলেন মনোজ তিওয়ারি। —ফাইল চিত্র

কৃষকদের আন্দোলনের সঙ্গে শাহিন বাগের তুলনা করলেন মনোজ তিওয়ারি। —ফাইল চিত্র

কৃষক বিদ্রোহকে শাহিনবাগের সঙ্গে তুলনা টেনে তীব্র আক্রমণ করলেন বিজেপি সাংসদ মনোজ তিওয়ারি। ফের সামনে নিয়ে এলেন ‘টুকড়ে টুকড়ে গ্যাং’-এর তত্ত্ব। উত্তর দিল্লির বিজেপি সাংসদের তোপ, ‘টুকড়ে টুকড়ে গ্যাং কৃষক আন্দোলনকে দ্বিতীয় শাহিন বাগ বানাতে চাইছেন’।

বাদল অধিবেশনে পাশ হওয়া তিনটি কৃষক আইন প্রত্যাহারের দাবিতে দিল্লির সীমানায় টানা আন্দোলন করে চলেছেন পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ-সহ বিভিন্ন রাজ্যের কৃষকরা। তার জেরে দিল্লির প্রায় সব কটি প্রবেশদ্বার অবরুদ্ধ।

অন্য দিকে, নাগরিকত্ব আইনের প্রতিবাদে দক্ষিণ দিল্লির শাহিনবাগে দীর্ঘদিন ধরে আন্দোলন চলেছে। শেষ পর্যন্ত করোনাভাইরাসের জন্য লকডাউন ঘোষণার পর বন্ধ হয় সেই আন্দোলন।

Advertisement

এই দুই আন্দোলনকে এক বন্ধনীতে ফেলে বৃহস্পতিবার এক প্রেস বিবৃতিতে মনোজ বলেছেন, ‘ব্যক্তিগত ও ছোট ছোট গোষ্ঠীর উপস্থিতিই প্রমাণ করে, শাহিন বাগে যাঁরা জাতীয় নাগরিক পঞ্জি ও নাগরিকত্ব আইনের বিরোধিতা করেছিলেন, তাঁরা শাহিনবাগ-২ করতে চাইছেন। কৃষক আন্দোলনের নামে তৈরি করতে চাইছেন অস্থিরতা’।

আরও পড়ুন: কৃষক সংগঠনগুলির সঙ্গে আলোচনার আগে অমরেন্দ্র-অমিত বৈঠক আজ

কৃষক স্বার্থ পুরোপুরি দলের বিরুদ্ধে যেতে পারে এই কথা মাথায় রেখে অবশ্য মনোজ বোঝাতে চেয়েছেন, আন্দোলনকারীদের মধ্যে কিছু প্রকৃত কৃষকও রয়েছেন। তিনি বলেন, ‘এই টুকড়ে টুকড়ে গ্যাং-এর আসল উদ্দেশ্য আন্দোলনকারী প্রকৃত কৃষকরা অবশ্যই বুঝতে পারবেন’।

আরও পড়ুন: ভোপাল গ্যাস দুর্ঘটনা থেকে বেঁচে ফেরা ১০২ জনের প্রাণ কেড়েছে করোনা

প্রসঙ্গত, মনোজের উত্তর দিল্লি কেন্দ্রেই এ বছর ফেব্রুয়ারিতে ভয়ঙ্কর জাতিদাঙ্গার ঘটনা ঘটেছিল। মারা যান ৫০ জনেরও বেশি মানুষ। আহত হয়েছিলেন কয়েকশো। কৃষকদের এই আন্দোলনও সেই ধরনের সংঘর্ষের পরিকল্পনা করছে বলে অভিযোগ তুলে মনোজের বক্তব্য, ‘দাঙ্গার ষড়যন্ত্রকারীরা দিল্লিতে সফল হয়েছিল। এখন আবার কৃষক আন্দোলনের নামে দেশব্যাপী দাঙ্গার পরিকল্পনা করছে। দেশের প্রতিটি নাগরিকের উচিত এঁদের পরাজিত করা’।

Advertisement