×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

‘উদ্বিগ্ন হবেন না’, ভারতে মেলেনি করোনার নতুন প্রজাতি, জানাল কেন্দ্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২২ ডিসেম্বর ২০২০ ১৭:৫১
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

করোনার নতুন প্রজাতি নিয়ে ভারতে যখন আতঙ্কের আবহ তৈরি হচ্ছে, মঙ্গলবার সরকার দাবি করল, এ দেশে এই প্রজাতি এখনও পর্যন্ত ধরা পড়েনি। ভারতের কোভিড পরিস্থিতি নিয়ে সাংবাদিক বৈঠকে এই দাবি করেছেন নীতি আয়োগ (স্বাস্থ্য) এবং সরকারের কোভিড সংক্রান্ত বিশেষ টাস্ক ফোর্সের সদস্য ভি কে পল।

তিনি বলেন, “আতঙ্কিত বা উদ্বিগ্ন হওয়ার কারণ নেই। এখনও পর্যন্ত এই প্রজাতি ভারতে খুঁজে পাওয়া যায়নি। তবে আমাদের সতর্ক থাকতে হবে।” নতুন এই প্রজাতির প্রভাব সম্পর্কে তিনি জানান, এটার সংক্রমণের মাত্রা হয়ত বেশি, কিন্তু এটা রোগের পরিস্থিতিকে আরও জটিল করে তুলবে না।

যে সব টিকা বাজারে আসছে তা কি এই নতুন প্রজাতিকে প্রতিরোধ করতে সক্ষম হবে, এই জল্পনা প্রসঙ্গে পলের দাবি, দেশে যে টিকা তৈরি হচ্ছে সেগুলোকে প্রভাবিত করতে পারবে না করোনার এই প্রজাতি।

আরও পড়ুন: ব্রিটেনফেরত সব যাত্রীর আরটি-পিসিআর পরীক্ষা, জারি নয়া কোভিড প্রোটোকল

তবে দেশে করোনার নতুন এই প্রজাতি এখনও পর্যন্ত পাওয়া না গেলেও আগাম সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। ইতিমধ্যেই ব্রিটেনের সব যাত্রিবাহী বিমানের এ দেশে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বুধবার থেকে এই নিষেধাজ্ঞা কার্যকরী হবে। তা ছাড়া মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক নতুন এই প্রজাতির কথা বিবেচনা করে নতুন কোভিড প্রোটোকল জারি করেছে। সেখানে বলা হয়েছে, ব্রিটেনফেরত সব যাত্রীর আরটি-পিসিআর টেস্ট করা হবে। কারও শরীরে নতুন প্রজাতির খোঁজ মিললে তাঁদের পৃথক ভাবে আইসোলেশন করা হবে।

দিল্লি, মহারাষ্ট্র, তেলঙ্গানা এবং কর্নাটক ইতিমধ্যেই ব্রিটেনফেরত যাত্রীদের তালিকা তৈরি করতে শুরু করেছে। গত কয়েক সপ্তাহের মধ্যে যাঁরা ব্রিটেন থেকে এসেছেন তাঁদের খুঁজে বার করার কাজ শুরু করেছে দিল্লি।

Advertisement
Advertisement