Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Missionaries of Charity

Missionaries of Charity: মিলল কেন্দ্রের ছাড়পত্র, বিদেশি অনুদান পেতে বাধা রইল না মিশনারিজ অব চ্যারিটির

লাইসেন্স বাতিল করায় এই সংস্থার বিদেশি অনুদান পেতে অসুবিধা হচ্ছিল। ফলে একাধিক ব্যাঙ্ক অ্য়াকাউন্ট বন্ধ করে দিতে বাধ্য হয় তারা।

ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২২ ১১:৪০
Share: Save:

বিদেশি অনুদান পেতে আর বাধা রইল না মাদার টেরিজার সংস্থা মিশনারিজ অব চ্যারিটির। ওই সংস্থার ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্ট (এফসিআরএ) লাইসেন্স পুনর্নবীকরণ করা হয়েছে। শনিবারই এতে ছাড়পত্র দেওয়া হয়। গত বছরের ২৫ ডিসেম্বর এই সংস্থার এফসিআরএ লাইসেন্স পুনর্নবীকরণ করা হবে না বলে স্পষ্ট জানিয়ে তহবিলের একটি মূল উৎস বন্ধ করে কেন্দ্র। এই সিদ্ধান্তের সপ্তাহ দু’য়েক পর ছাড়পত্র মিলল। তবে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এখনও পর্যন্ত এ নিয়ে কোনও বিবৃতি দেওয়া হয়নি।

লাইসেন্স বাতিল করায় এই সংস্থার বিদেশি অনুদান পেতে অসুবিধা হচ্ছিল। মিশনারিজ অব চ্যারিটি ভারত জুড়ে দরিদ্র, অসুস্থ এবং নিঃস্বদের জন্য অনেকগুলি অনাথ আশ্রম এবং আশ্রয়কেন্দ্র পরিচালনা করে। যার অধিকাংশই চলে বিদেশি অনুদানে। কিন্তু লাইসেন্স বাতিল করার ফলে সংস্থার ২৫০টিরও বেশি অ্যাকাউন্টে বিদেশি তহবিল আসা বন্ধ হয়৷ বিদেশি তহবিল ব্যবহার করার অনুমতি না পেয়ে মিশনারিজ অব চ্যারিটি স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া-সহ একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্টে লেনদেন বন্ধ করতে বাধ্য হয়৷

তৃণমূলের সাংসদ ডেরেক ও’ব্রায়েন, শনিবার সকালে একটি টুইটে লেখেন, ‘মাদার টেরিজার মিশনারিজ অব চ্যারিটি এফসিআরএ লাইসেন্স চালু করা হয়েছে।’’ কেন্দ্রের তরফে এই সংস্থাকে হয়রান করার অভিযোগও আনেন তিনি। প্রধানমন্ত্রীর নাম না করেই ডেরেকের খোঁচা, ‘প্রেমের শক্তি ৫৬ ইঞ্চি শক্তির চেয়েও বেশি শক্তিশালী।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE