Advertisement
০৬ মে ২০২৪
Small savings scheme

স্বল্প সঞ্চয়ে সুদ বৃদ্ধি নামমাত্র

কেন্দ্রীয় পরিসংখ্যান অনুযায়ী, জুলাই-সেপ্টেম্বরে ১২টি প্রকল্পের মধ্যে সুদের হার বেড়েছে শুধু এক এবং দুই বছরের মেয়াদি জমা আর পাঁচ বছরের রেকারিং জমায়। বৃদ্ধি সাকুল্যে ৩০ বেসিস পয়েন্ট পর্যন্ত।

Savings Scheme

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৩ ০৪:৫৬
Share: Save:

দেশে এখন চড়া সুদের জমানা। ঋণের পাশাপাশি ব্যাঙ্কে জমা টাকাতেও তার হার বেড়েছে। তাই স্বল্প সঞ্চয়ে প্রকল্পগুলিতে আরও একটু বেশি সুদ পাওয়ার আশায় বসেছিলেন জিনিসপত্রের চড়া দামে খাবি খাওয়া সাধারণ মানুষ। কেন্দ্রীয় অর্থ মন্ত্রক বিজ্ঞপ্তি জারি করার পরে দেখা গেল, সুদ বেড়েছে মাত্র তিনটি প্রকল্পে। বৃদ্ধিও অতি সামান্য। তার উপর আগের তিন দফার মতো এ বারও ব্রাত্য রয়ে গিয়েছে পিপিএফ। বহু দিন ধরে সেখানে সুদের হার ৭.১ শতাংশে স্থির। কোনও বদল হয়নি সেভিংস ডিপোজ়িটেও। সেখানে মিলছে ৪%।

কেন্দ্রীয় পরিসংখ্যান অনুযায়ী, জুলাই-সেপ্টেম্বরে ১২টি প্রকল্পের মধ্যে সুদের হার বেড়েছে শুধু এক এবং দুই বছরের মেয়াদি জমা আর পাঁচ বছরের রেকারিং জমায়। বৃদ্ধি সাকুল্যে ৩০ বেসিস পয়েন্ট পর্যন্ত। বাদবাকি সব স্থির। সংশ্লিষ্ট মহলের অভিযোগ, পিপিএফের মতো করসাশ্রয়ী প্রকল্পকে এ বারও ব্রাত্য করে রাখা হল। বহু দিন ধরে যেখানে সুদ বেশি পাওয়ার আশায় বসে আছেন সাধারণ করদাতারা। পুরনো আয়কর ব্যবস্থায় এর লগ্নি এবং সুদ, দু’টিতেই কর ছাড় মেলে। একাংশ বলছেন, তিনটি প্রকল্পে যে হারে সুদ বেড়েছে, সেটা-ও বাজারের জিনিসপত্রের চড়া দামের নিরিখে নামমাত্র। কারণ, সরকারি পরিসংখ্যানে খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার ৪ শতাংশের কাছে নামলেও, বাস্তবে ক্রেতার পকেটে চাপ কমেনি। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই মোদী সরকারকে কাঠগড়ায় তুলেছেন বিরোধীরা। নেট দুনিয়ায় আছড়ে পড়েছে প্রশ্ন, কবে বাড়ানো হবে পিপিএফের মতো জরুরি প্রকল্পের সুদ? কবে মধ্যবিত্ত আয়ের করদাতাদের সুরাহার কথা ভাববে মোদী সরকার? সুদ বৃদ্ধির সামান্য হার নিয়েও আপত্তি প্রকাশ করেছেন অনেকে।

এ দিন অর্থ মন্ত্রক জানিয়েছে— জুলাই-সেপ্টেম্বরে এক বছরের মেয়াদি আমানতে সুদের হার ৬.৮% থেকে বেড়ে হয়েছে ৬.৯%, দুই বছরের মেয়াদি আমানতে ৬.৯% থেকে বেড়ে হয়েছে ৭%। পাঁচ বছরের রেকারিং ডিপোজ়িটে সুদ বৃদ্ধি সর্বাধিক, ৩০ বেসিস পয়েন্ট। আগে ছিল ৬.২%। হয়েছে ৬.৫%। বাদবাকি পিপিএফ, এনপিএস, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, কিসান বিকাশপত্র, সুকন্যা সমৃদ্ধি, সেভিংস ডিপোজ়িট, মাসিক জমা প্রকল্প, তিন এবং পাঁচ বছরের মেয়াদি জমায় সুদ স্থির।

এর আগে গত বছর অক্টোবর থেকে তিনটি ত্রৈমাসিকে তিন দফায় কিছু কিছু করে বিভিন্ন প্রকল্পে সুদের হার কিছুটা বেড়েছে। গত বছর অক্টোবর-ডিসেম্বরে পিপিএফ, এনএসসি বা পাঁচ বছরের মেয়াদি জমা-সহ বেশিরভাগ স্বল্প সঞ্চয় প্রকল্পেই (সাতটিতে) সুদের হার স্থির রাখা হয়েছিল। ১ জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত ১.১ শতাংশ বিন্দু পর্যন্ত সুদ বাড়ে এনএসসি, সিনিয়র সিটিজ়েন সেভিংস স্কিম, কিসান বিকাশ পত্র, এক থেকে পাঁচ বছরের মেয়াদি জমা এবং মাসিক আয় প্রকল্পে। পিপিএফ, সুকন্যা সমৃদ্ধির মতো করসাশ্রয়ী প্রকল্প সেই তালিকায় ছিল না। এপ্রিল-জুনে ১২টি প্রকল্পের মধ্যে ১০টিতে সুদ ১০ থেকে ৭০ বেসিস পয়েন্ট পর্যন্ত বাড়ে। থমকে থাকে ফের সেই পিপিএফ এবং সেভিংস ডিপোজ়িটে। আর এ বার এই দু’টি সমেত বেশিরভাগ প্রকল্পেই সঞ্চয় বৃদ্ধির কোনও সুবিধা দেওয়া হল না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Small savings scheme Ministry of Finance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE