Advertisement
১৯ মে ২০২৪
Pawan Khera

‘মানহানি’ মোদীর, খেরা মামলায় বিদ্ধ

খেরা প্রধানমন্ত্রীকে নরেন্দ্র গৌতমদাস মোদী বলে কটাক্ষ করেছিলেন। তার পরে ‘নাম দামোদরদাস, কাজে গৌতমদাস’ বলেও মন্তব্য করেন।

Picture of Congress spokesperson Pawan Khera.

কংগ্রেস মুখপাত্র পবন খেরা। ছবি: টুইটার।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:৪২
Share: Save:

শিল্পপতি গৌতম আদানির গোষ্ঠীকে সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগ তুলে প্রধানমন্ত্রীকে ‘নরেন্দ্র গৌতমদাস মোদী’ বলে কটাক্ষ করার জন্য কংগ্রেস মুখপাত্র পবন খেরার বিরুদ্ধে বারাণসী ও লখনউয়ে এফআইআর দায়ের করা হল। খেরার বিরুদ্ধে মানহানি, শান্তি-শৃঙ্খলা নষ্ট করা, বিদ্বেষ সৃষ্টির মতো অভিযোগে মামলা দায়ের হয়েছে। সোমবারই অমিত শাহ এ নিয়ে রাহুল গান্ধীকে নিশানা করে বলেছিলেন, রাহুল নেতা হওয়ার পর থেকেই কংগ্রেসের মান নামছে। রাজ্যে রাজ্যে বিজেপি নেতারাও কংগ্রেসের বিরুদ্ধে নরেন্দ্র মোদীর বাবাকে অপমান করার অভিযোগ তুলেছেন।

খেরা প্রধানমন্ত্রীকে নরেন্দ্র গৌতমদাস মোদী বলে কটাক্ষ করেছিলেন। তার পরে ‘নাম দামোদরদাস, কাজে গৌতমদাস’ বলেও মন্তব্য করেন। কংগ্রেসের অনেকের আশঙ্কা, অতীতে মণিশঙ্কর আইয়ার মোদীকে ‘নীচ কিসম কা আদমি’ বলায় মোদীই যে ভাবে তার ফায়দা তুলেছিলেন, নিজের ওবিসি পরিচয় টেনে এনেছিলেন, এ ক্ষেত্রেও মোদী তথা বিজেপি সেই কৌশল নিতে চাইছে। বিজেপি এ দিন দিল্লিতে বিক্ষোভ দেখিয়েছে। পবন খেরা অবশ্য পাল্টা ‘গান্ধীরা নেহরুর পদবি ব্যবহার করতে লজ্জা পান কেন’ বলে মোদী যে মন্তব্য করেছিলেন, তার দিকে আঙুল তুলেছেন। অমিত শাহের সমালোচনার জবাবে খেরা বলেছেন, ‘‘আপনারা যখন দেশের প্রথম প্রধানমন্ত্রীর অপমান করেন, তখন নর্থ ব্লকের ‘হিজ় মাস্টার্স ভয়েস’ কিছু বলেন না। আমি প্রধানমন্ত্রীর পিতার অপমান করিনি। আমার সংস্কৃতিও তেমন নয়।’’

আদানি নিয়ে প্রশ্ন তুলে আজ প্রিয়ঙ্কা গান্ধী বঢরা বলেছেন, ‘‘গৌতম আদানির বিরুদ্ধে ভুয়ো সংস্থা খুলে কেলেঙ্কারির অভিযোগ উঠলেও কোনও তদন্ত চোখে পড়েছে? কিন্তু কংগ্রেসের মহাধিবেশনে বাধা তৈরি করতে, মোদী ও তাঁর বন্ধুদের আঁতাঁত নিয়ে প্রশ্ন থামাতে সিবিআই-ইডিকে নামানো হয়েছে।’’ ছত্তীসগঢ়ে ইডি-র হানা নিয়ে মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেল বলেন, ‘‘ইডি ‘থার্ড ডিগ্রি’ প্রয়োগ করেছে। রড দিয়ে পেটানো হয়েছে। এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pawan Khera Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE