Advertisement
২২ জুলাই ২০২৪
Amarnath Yatra

শুরু হল অমরনাথ যাত্রা, বালতালের ‘বেসক্যাম্প’ থেকে রওনা ৩,৪৮৮ তীর্থযাত্রীর প্রথম দলের

পরবর্তী ৬২ দিন ধরে, আগামী ৩১ অগস্ট পর্যন্ত অমরনাথ যাত্রা চলবে বলে জানিয়েছে কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের প্রশাসন এবং ‘অমরনাথ তীর্থস্থান বোর্ড’।

First batch of 3,488 pilgrims begin Amarnath Yatra from Ganderbal of Jammu and Kashmir

অমরনাথের শিবলিঙ্গ এবং তীর্থযাত্রীদের সারি। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শ্রীনগর শেষ আপডেট: ০১ জুলাই ২০২৩ ১০:২৭
Share: Save:

প্রাকৃতিক বিপর্যয়ের আশঙ্কা আর জঙ্গিহানার সম্ভাবনাকে সঙ্গী করেই শুরু হয়ে গেল চলতি মরসুমের অমরনাথ তীর্থযাত্রা। শনিবার ভোরে গান্ডেরবাল জেলার বালতাল থেকে ৩,৮৮৮ জন তীর্থযাত্রীর প্রথম দলটি পদব্রজে এবং ঘোড়ায় অমরনাথ গুহামন্দিরের উদ্দেশে রওনা হয়েছে বলে জম্মু ও কাশ্মীর প্রশাসন জানিয়েছে।

আগামী ৩১ অগস্ট পর্যন্ত ৬২ দিন ধরে অমরনাথ যাত্রা চলবে বলে জানিয়েছে কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের প্রশাসন এবং ‘অমরনাথ তীর্থস্থান বোর্ড’। জম্মু ও কাশ্মীরের উপরাজ্যপাল (লেফটেন্যান্ট গভর্নর) মনোজ সিংহ জানিয়েছেন, তীর্থযাত্রীদের স্বাচ্ছন্দ্য এবং নিরাপত্তার দিকে প্রশাসনের সতর্ক নজর রয়েছে। অতীতে জঙ্গি হানার ঘটনাগুলি থেকে শিক্ষা নিয়ে এ বার অমরনাথ যাত্রাপথে নজিরবিহীন নিরাপত্তার ব্যবস্থা করেছে জম্মু ও কাশ্মীর পুলিশ, কেন্দ্রীয় আধাসেনা এবং সেনা। পুরো যাত্রাপথের বিভিন্ন জায়গায় ড্রোন এবং বিশেষ প্রশিক্ষিত সারমেয় বাহিনীকে ব্যবহার করা হচ্ছে।

এর পাশাপাশি, প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলার বিষয়টিকেও বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। গত বছর অমরনাথ গুহার পার্শ্ববর্তী এলাকায় প্রবল বৃষ্টির পরে নিকটবর্তী শিবির ভাসিয়ে হড়পা বান আছড়ে পড়েছিল বালতালের বেস ক্যাম্পে। মেঘভাঙা বৃষ্টির ফলে এই দুর্ঘটনায় বেশ কয়েক জন তীর্থযাত্রীর মৃত্যু হয়েছিল। ছোট এলাকায় প্রবল বৃষ্টির ফলে এমন বিপর্যয় ঘটলে, তার মোকাবিলার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও প্রশাসন সূত্রে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE