Advertisement
২৫ এপ্রিল ২০২৪
C295

চিনের মোকাবিলায় নতুন বিমান বায়ুসেনা পাচ্ছে সেপ্টেম্বরে! স্পেনে সফল উড়ানের প্রথম পরীক্ষা

স্পেনের এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস নামের বিমান নির্মাণকারী সংস্থা সি-২৯৫ সামরিক পরিবহণ বিমান তৈরি করেছে। প্রয়োজনে সেটি নজরদারিতেও ব্যবহার করা যায়।

First C295 completes maiden flight in Spain, IAF to begins induction in September

চিনের মোকাবিলায় স্পেনের তৈরি বিমান সি-২৯৫ ভারতীয় বায়ুসেনা পাচ্ছে সেপ্টেম্বরে। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ মে ২০২৩ ১৯:০৪
Share: Save:

লাদাখ কিংবা অরুণাচল প্রদেশের প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি)-র দুর্গম ঘাঁটিগুলিতেও এ বার সহজে অস্ত্র এবং রসদ পৌঁছে দিতে পারবে ভারতীয় বায়ুসেনা। চিনা ফৌজের আগ্রাসনের মোকাবিলায় দ্রুত পৌঁছে দিতে পারবে সেনা জওয়ানদের। সেই সঙ্গে সুবিধা হবে আকাশপথে নজরদারিও।

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, চলতি মাসেই স্পেন থেকে মাঝারি ক্ষমতাসম্পন্ন সামরিক পরিবহণ বিমান সি-২৯৫-এর প্রথম ব্যাচটি ভারতে আসতে চলেছে। সি-২৯৫ বিমানের নির্মাতা সংস্থা এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস জানিয়েছে, গত ৫ মে বিমানের প্রথম উড়ান পরীক্ষা সফল হয়েছে। ভারতে পাঠানোর জন্য নির্বাচিত বিমানের টানা ৩ ঘন্টা উড়ান পরীক্ষা হয়েছে এই দফায়।

প্রসঙ্গত, ২০০১ সালের সেপ্টেম্বরে প্রতিরক্ষা মন্ত্রকের মধ্যস্থতায় স্পেনের সংস্থা ‘এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস’-এর সঙ্গে যৌথ ভাবে ভারতীয় বায়ুসেনার জন্য সি-২৯৫ বিমান বানাতে টাটা গোষ্ঠীর চুক্তি হয়েছিল। চুক্তি অনুযায়ী, স্পেনের নির্মাতা সংস্থার থেকে ১৬টি বিমান ‘উড়ানের উপযুক্ত অবস্থায়’ ভারতীয় বায়ুসেনার জন্য আমদানি করা হবে। বাকি ৪০টি ওই সংস্থা এবং টাটা গোষ্ঠীর সহযোগিতায় ভারতেই বানানো হবে।মাঝারি শক্তির ওই পরিবহণ বিমান ছোট রানওয়েতে ওঠানামা করতে পারে। প্রয়োজনে বিমানটি নজরদারির কাজেও ব্যবহার করা যায়। কয়েক বছর আগেই ইন্দোনেশিয়ার সঙ্গে যৌথ ভাবে ওই বিমান নির্মাণ শুরু করেছে তারা। এ বার সেই তালিকায় আসতে চলেছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

C295 IAF Spain Transport Aircraft LAC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE