Advertisement
০৪ মে ২০২৪
Operation Ajay

ইজ়রায়েলে আটকে থাকা ২১২ ভারতীয়কে দেশে ফেরাল কেন্দ্র! জয়জয়কার ‘অপারেশন অজয়ের’

ইজ়রায়েলে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরানোর জন্য বিশেষ বিমানের ব্যবস্থা করেছিল কেন্দ্র। বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ৯টা নাগাদ সে দেশের বেন গুরিয়ন বিমানবন্দর থেকে ভারতের উদ্দেশে প্রথম বিমানটি রওনা দেয়।

First Flight of ‘Operation Ajay’ brings back first lot of Indians from Israel by special chartered plane

নয়াদিল্লি বিমানবন্দরে দাঁড়িয়ে স্বস্তির হাসি ইজ়রায়েল থেকে ফিরিয়ে আনা ভারতীয়দের মুখে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৩ ০৯:১৫
Share: Save:

যুদ্ধবিধ্বস্ত ইজ়রায়েলে আটকে থাকা ২১২ জন ভারতীয়কে দেশে ফেরাল কেন্দ্র। শুক্রবার সকালে ওই ভারতীয়দের নিয়ে নয়াদিল্লিতে অবতরণ করে কেন্দ্রের পাঠানো বিশেষ বিমান। ইজ়রায়েলে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরানোর জন্য বিশেষ চার্টার্ড বিমানের ব্যবস্থা করেছিল কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ৯টা নাগাদ সে দেশের বেন গুরিয়ন বিমানবন্দর থেকে ভারতের উদ্দেশে প্রথম বিমানটি ছাড়ে। নয়াদিল্লি পৌঁছয় শুক্রবার সকালে। কেন্দ্রের তরফে এই অভিযানের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন অজয়’।

যাঁরা দেশে ফিরতে আগ্রহী, তাঁদের বিমানের ভাড়া চোকাতে হবে না।

ভারতীয় দূতাবাসের তরফে ইজ়রায়েলে থাকা ভারতীয়দের নির্দেশ দেওয়া হয়েছিল যে, যাঁরা আগে আসবেন, তাঁরা আগে বিমানে আসন পাবেন। বিমানের সীমিত সংখ্যক আসনের জন্য প্রথম ২১২ জনকে ইজ়রায়েল থেকে ফিরেয়ে এনেছে কেন্দ্র।

ইজ়রায়েল থেকে দেশে ফেরা ভারতীয়দের স্বাগত জানাতে রাজধানী দিল্লির বিমানবন্দরে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর।

উচ্চ শিক্ষার জন্য ইজ়রায়েলে ছিলেন ভারতীয় পড়ুয়া শুভম কুমার। শুক্রবার সকালে ভারতের মাটিতে পা দেওয়ার পর শুভম সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, ‘‘আমরা ভারতের প্রতি কৃতজ্ঞ। ইজ়রায়েলে আটকে পড়া অধিকাংশ পড়ুয়াই আতঙ্কিত ছিল। হঠাৎ ভারতীয় দূতাবাসের তরফে দেশে ফিরিয়ে নিয়ে যাওয়া হবে বলে জানানো হয়। এতে আমাদের মনোবল বেড়ে গিয়েছিল। দেশে ফিরতে পেরে খুব স্বস্তি লাগছে।’’

উল্লেখযোগ্য যে, ‘অপারেশন অজয়’-এর বিশেষ বিমানে চেপে ভারতে ফেরার জন্য তেল আভিভ বিমানবন্দরে এখনও বহু ভারতীয় অপেক্ষায় রয়েছেন। তাঁদেরও শীঘ্রই ফিরিয়ে আনা হবে বলে কেন্দ্রীয় সূত্রে খবর।

প্রসঙ্গত, ৭ অক্টোবর হামাসের সঙ্গে ইজ়রায়েলের সংঘাত শুরু হয়েছে। তার পরেই ইজ়রায়েলে বাণিজ্যিক বিমান পরিষেবা বন্ধ করেছে এয়ার ইন্ডিয়া। ১৪ অক্টোবর বিমান পরিষেবা বন্ধ রাখার কথা ঘোষণা করেছে বিমান সংস্থা। সে কারণে আটকে পড়েছেন বহু ভারতীয়। জেরুসালেম, তেল আভিভ-সহ ইজ়রায়েলের বিভিন্ন শহরে বসবাসকারী ভারতীয়দের সংখ্যা ১৮ হাজারেরও বেশি। তাঁদের কেউ তথ্যপ্রযুক্তি কর্মী। কেউ পরিষেবা ক্ষেত্রের। কেউ কেউ পড়ুয়া। তাঁদের উদ্ধার করে দেশে ফেরাতে পদক্ষেপ করল কেন্দ্রীয় সরকার। এর আগে এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) বিদেশমন্ত্রী জয়শঙ্কর লিখেছিলেন, ‘‘ইজ়রায়েল থেকে ফিরে আসতে ইচ্ছুক ভারতীয়দের ফিরিয়ে আনতে অপারেশন অজয় শুরু করা হচ্ছে। বিশেষ চার্টার্ড উড়ান-সহ সব ব্যবস্থা রাখা হচ্ছে। বিদেশের মাটিতে আমাদের নাগরিকদের নিরাপত্তা ও কল্যাণের জন্য আমরা প্রতিশ্রুতিবদ্ধ।’’ বৃহস্পতিবার থাকে শুরু হয় সেই অভিযান।

বৃহস্পতিবার অর্থাৎ, সংঘর্ষের ষষ্ঠ দিনে ইজ়রায়েলি সেনা জানিয়েছে, প্যালেস্তাইনের সশস্ত্র বাহিনী হামাসের সঙ্গে সংঘাতে এখন পর্যন্ত সে দেশের ১,২০০ নাগরিক মারা গিয়েছেন। তাঁদের মধ্যে ১৮৯ জন সেনা। গাজ়ার প্রশাসন জানিয়েছে, সেখানে ১,২০০ জনের মৃত্যু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE