Advertisement
০২ মে ২০২৪
IIT Madras

বিদেশে প্রথম আইআইটি ক্যাম্পাস খোলার ঘোষণা কেন্দ্রের, তানজানিয়ার সঙ্গে মউ স্বাক্ষর

জাতীয় শিক্ষানীতিতে বলা হয়, দেশের অগ্রণী উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকে অন্য দেশে ক্যাম্পাস গড়ে তোলার জন্য উৎসাহ দেওয়া হবে। সেই প্রসঙ্গের কথা তুলে ধরা হয়েছে হয়েছে কেন্দ্রের বিবৃতিতে।

First IIT outside India will be in Tanzania, MEA said

আইআইটি মাদ্রাজ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৩ ১২:০৩
Share: Save:

এ বার বিদেশের মাটিতেও আইআইটি ক্যাম্পাস খুলতে চলেছে ভারত। আইআইটি মাদ্রাজ কর্তৃপক্ষ ক্যাম্পাস খুলতে চলেছেন আফ্রিকা মহাদেশ। বৃহস্পতিবার তানজানিয়ার আধা স্বয়ংশাসিত অঞ্চল জাঞ্জিবারে এই ক্যাম্পাস খোলার কথা ঘোষণা করেছে কেন্দ্রের বিদেশ মন্ত্রক।

বিদেশ মন্ত্রকের তরফে জানা গিয়েছে, পূর্ব আফ্রিকার উপকূলে এই নতুন আইআইটি ক্যাম্পাসটি তৈরি হবে। সম্প্রতি তানজানিয়া সফরে গিয়েছেন দেশের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। গত বুধবার সেখানেই জাঞ্জিবারের প্রেসিডেন্ট হুসেন আলি মিনউইর সঙ্গে একটি মউ চুক্তি স্বাক্ষর হয় তাঁর। বিদেশ মন্ত্রকের তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, দেশের বাইরে এই প্রথম আইআইটি ক্যাম্পাস গড়ে তোলা হচ্ছে। বিবৃতিতে ভারত এবং তানজানিয়ার মধ্যে দীর্ঘ সুসম্পর্কের কথাও উল্লেখ করা হয়।

জাতীয় শিক্ষানীতি ২০২০ (এনইপি)-তে বলা হয়েছিল, দেশের অগ্রণী উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকে অন্য দেশে ক্যাম্পাস গড়ে তোলার জন্য উৎসাহ দেওয়া হবে। সেই প্রসঙ্গের কথা তুলে ধরা হয়েছে হয়েছে ওই বিবৃতিতেও। বিদেশমন্ত্রক সূত্রে খবর, চলতি বছরের অক্টোবর মাস থেকেই নতুন ক্যাম্পাসে পঠনপাঠন শুরু হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IIT Madras MEA Tanzania S jaishankar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE