Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Noida Dog Park

কুকুরের জন্য পার্ক! নয়ডায় এই প্রথম স্বতন্ত্র ভ্রমণের জায়গা পেল পোষ্যেরা

First Park opened in Noida for pet dogs with multiple facilities.

নয়ডায় পোষ্যদের জন্য খুলেছে স্বতন্ত্র পার্ক। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়ডা শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৮:১২
Share: Save:

পোষা কুকুরদের বেড়াতে নিয়ে যাওয়ার জন্য আস্ত একটি পার্ক তৈরি হল নয়ডায়। ওই পার্কে পোষ্যদের নিয়ে যাওয়া যাবে। পোষ্যদের জন্য একাধিক পরিষেবার বন্দোবস্তও রাখা হয়েছে পার্কে। শুধুমাত্র পোষ্যদের জন্য এমন পার্ক নয়ডায় এই প্রথম।

নয়ডার নিউ ওখলা ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অথরিটি নতুন এই ‘ডগ পার্ক’ তৈরি করেছে। চলতি মাসেই পার্কটির উদ্বোধন হয়েছে। নয়ডার সেক্টর ১৩৭ এলাকায় ৩.৮৫ একর জমিতে গড়ে উঠেছে কুকুরদের ক্রীড়াঙ্গন।

কী কী থাকছে এই পার্কে? কর্তৃপক্ষ জানিয়েছেন, পার্কটিতে কুকুরকে নিয়ে হাঁটার জন্য রাস্তা রাখা হয়েছে। সবুজ গাছগাছালিতে সাজানো হয়েছে পার্ক চত্বর। কুকুরদের খেলাধূলার জন্য পার্কে রয়েছে ‘প্লে এরিয়া’। এ ছাড়া, একটি ফুডকোর্টও রাখা হয়েছে। পোষ্যের বিনোদনের জন্য পার্কেই রয়েছে আলাদা সুইমিং পুল। কুকুরের নানা রকম ছবি দিয়ে এই পার্কটি সাজানো হয়েছে।

এ ছাড়াও, পার্কে রয়েছে পোষ্যদের চিকিৎসালয়। কোনও পোষ্যের শারীরিক কোনও সমস্যা দেখা দিলে বা তার কোনও রোগ থাকলে পার্কে নিয়ে এসে চিকিৎসার বন্দোবস্ত করা যাবে। পার্কের এই পশুচিকিৎসালয়ে চিকিৎসক থাকবেন।

ফুড কোর্টে পোষ্যদের উপযোগী খাবার মিলবে যখন তখন। আবহাওয়ার পরিস্থিতি অনুযায়ী তাদের জন্য উপযুক্ত ‘ডায়েট’ স্থির করে দেবেন পার্ক কর্তৃপক্ষই। এ ছাড়া, পার্কে থাকবেন পোষ্যদের প্রশিক্ষক।

তবে শুধু পোষা কুকুরই নয়, রাস্তার কুকুরদের জন্যও নয়ডার এই পার্কের দরজা খোলা। তারাও এখানে আশ্রয় পাবে। চিকিৎসা পরিষেবা এবং খাবারের বন্দোবস্ত পথকুকুরদের জন্যও রেখেছেন কর্তৃপক্ষ।

নয়ডা, দিল্লি-সহ একাধিক শহরে গত কয়েক মাসে পোষা কুকুরদের আক্রমণের একাধিক ঘটনা প্রকাশ্যে এসেছে। পিটবুল, রটওয়েলারের মতো পোষ্যদের আক্রমণে প্রাণহানির ঘটনাও বিরল নয়। এই আক্রমণের কারণে বেশ কিছু এলাকায় ‘হিংস্র’ পোষ্যদের নিষিদ্ধ ঘোষণা করেছে প্রশাসন। সেই আবহে এমন পার্ক পোষ্য পালন আরও সহজ করবে বলে আশাবাদী পশুপ্রেমীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dog Pet park Noida
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE