Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

ইতিহাসে প্রথম বার, জম্মু-কাশ্মীরে যৌথ সামরিক মহড়া ভারত-চিনের

প্রবল কূটনৈতিক লড়াইয়ের মাঝেই যৌথ সামরিক মহড়া দিল ভারত ও চিনের সেনাবাহিনী। সেই মহড়া আবার হল জম্মু-কাশ্মীরে। ইতিহাসে প্রথম বার জম্মু-কাশ্মী

সংবাদ সংস্থা
২০ অক্টোবর ২০১৬ ১৬:৩৯
দ্বিপাক্ষিক সম্পর্কে প্রবল উত্তেজনা সত্ত্বেও যৌথ সামরিক মহড়া বাতিল করল না ভারত-চিন। —ফাইল চিত্র।

দ্বিপাক্ষিক সম্পর্কে প্রবল উত্তেজনা সত্ত্বেও যৌথ সামরিক মহড়া বাতিল করল না ভারত-চিন। —ফাইল চিত্র।

প্রবল কূটনৈতিক লড়াইয়ের মাঝেই যৌথ সামরিক মহড়া দিল ভারত ও চিনের সেনাবাহিনী। সেই মহড়া আবার হল জম্মু-কাশ্মীরে। ইতিহাসে প্রথম বার জম্মু-কাশ্মীরে যৌথ মহড়া দিল ভারত-চিন।

বুধবার এই মহড়া আয়োজিত হয়েছিল। পূর্ব লাদাখে ভারত এবং চিনের সীমান্ত বা লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল (এলএসি) লাগোয়া একটি গ্রামে এই মহড়া অনুষ্ঠিত হয়। ওই পার্বত্য এলাকায় প্রাকৃতিক দুর্যোগ হলে কী ভাবে উদ্ধারকাজ চালানো হবে এবং ত্রাণ পৌঁছে দেওয়া হবে, তারই মহড়া দিয়েছে দু’দেশের সেনা। ফেব্রুয়ারির ৬ তারিখে এই মহড়ার প্রথম পর্ব অনুষ্ঠিত হয়েছিল। তবে সেটা ভারতীয় এলাকায় হয়নি। এলএসি-র ও পারে থাকা একটি গ্রামে ত্রাণ ও উদ্ধারকাজের সেই মহড়ার আয়োজন হয়েছিল। দ্বিতীয় পর্বে ভারতের একটি গ্রামে আয়োজিত হল দুর্যোগ মোকাবিলার সেই মহড়া।

সীমান্ত লাগোয়া যে গ্রামে ভারত-চিন যৌথ মহড়া হয়েছে, সেখানে কৃত্রিম ভাবে ভূমিকম্প পরবর্তী পরিস্থিতি তৈরি করা হয়েছিল। দু’দেশের মূল ভূখণ্ড থেকে খানিকটা বিচ্ছিন্ন হয়ে থাকা ওই সব পার্বত্য এলাকা দুর্যোগের কবলে পড়লে, ভারত ও চিনের সেনাবাহিনী কী ভাবে হাত মিলিয়ে পরিস্থিতির মোকাবিলা করবে, তারই মহড়া দেওয়া হয়েছে বলে সেনা সূত্রের খবর। ভারত ও চিনের বাহিনীর মধ্যে বোঝাপড়া এতে আরও মসৃণ হয়েছে বলেও ভারতীয় সেনার তরফে জানানো হয়েছে।

Advertisement

আরও পড়ুন: অস্বস্তি বাড়িয়ে পাক-প্রশংসা ব্রিটেনের

ভারত-পাক উত্তেজনাকে কেন্দ্র করে ভারত-চিন সম্পর্কেও এখন টানাপড়েন তীব্র। বিভিন্ন আন্তর্জাতিক মঞ্চে ভারতের দাবিদাওয়া আটকে দিতে চিন তৎপর। দু’দেশের মধ্যে কূটনৈতিক বাগ্‌যুদ্ধও চলছে বিস্তর। তার মধ্যেও জম্মু-কাশ্মীরের মতো রাজ্যে ভারত-চিন যৌথ সামরিক মহড়া বাতিল হয়নি। একে ইতিবাচকই মনে করছেন কূটনীতিকরা।

আরও পড়ুন

Advertisement