Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Dolphin Hunt

যমুনায় মাছ ধরার জালে আটকাল ডলফিন, রান্না করে খেয়ে ফেললেন মৎস্যজীবীরা!

গত কয়েক দিনের বৃষ্টিতে সারা উত্তর ভারতে জনজীবন বিপর্যস্ত। উত্তরপ্রদেশের অনেক এলাকাও যমুনার জলে প্লাবিত হয়েছে। বৃষ্টিতে ফুলে ওঠা নদীতেই মাছ ধরতে জাল ফেলেছিলেন অভিযুক্তেরা।

Fishermen catch and eat dolphin from Yamuna river in UP.

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লখনউ শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ০৯:১৩
Share: Save:

যমুনার জলে ভেসে এসেছিল ডলফিন। মাছ ধরার জালে সে আটকেও পড়েছিল। কিন্তু জল থেকে তোলার পর ভুল বুঝে তাকে আবার জলে ফিরিয়ে দিলেন না মৎস্যজীবীরা। বরং, সেই ডলফিনকে বাড়িতে এনে রান্না করে খেয়ে ফেললেন।

উত্তরপ্রদেশের মুজাফ্‌ফরনগর জেলার নাসিরপুর গ্রামের ঘটনা। সেই গ্রামের বাসিন্দা এক দল মৎস্যজীবী গত ২২ জুলাই ডলফিন শিকার করেছেন বলে অভিযোগ। সোমবার বন আধিকারিক রবীন্দ্র কুমার তাঁদের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেন। তাঁর অভিযোগের ভিত্তিতে চার জন মৎস্যজীবীর বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে।

গত কয়েক দিন ধরেই প্রবল বৃষ্টিতে উত্তর ভারতের জনজীবন বিপর্যস্ত। দিল্লির পাশাপাশি উত্তরপ্রদেশের অনেক এলাকাও যমুনার জলে প্লাবিত হয়েছে। নদীর জলস্তর বেশ খানিকটা বৃদ্ধি পেয়েছে। বৃষ্টিতে ফুলে ওঠা নদীতেই মাছ ধরতে জাল ফেলেছিলেন অভিযুক্তেরা।

অভিযোগ, তাঁদের জালে একটি ডলফিন ধরা পড়ে। তাঁরা সেটিকে কাঁধে করে গ্রামে বয়ে আনেন। তার পর রান্না করে সবাই মিলে খান। অভিযোগকারী জানিয়েছেন, মৎস্যজীবীরা যখন ডলফিনটিকে কাঁধে করে বয়ে নিয়ে যাচ্ছিলেন, সেই সময় আশপাশের লোকজন তাঁদের ভিডিয়ো করেন। সেই ভিডিয়ো বন দফতরের নজরে আসে।

এই ঘটনায় চার অভিযুক্ত হলেন, রঞ্জিত কুমার, সঞ্জয়, দিবান এবং বাবা। বন্যপ্রাণ সংরক্ষণ আইন, ১৯৭২ অনুযায়ী তাঁদের বিরুদ্ধে মামলা হয়েছে। রঞ্জিতকে গ্রেফতারও করেছে পুলিশ। বাকিদের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে। ভারতে ডলফিন শিকার নিষিদ্ধ। আইন অনুযায়ী, কেউ এই অপরাধ করলে সর্বোচ্চ তিন বছর পর্যন্ত কারাবাস এবং ২৫ হাজার টাকার জরিমানা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dolphin river dolphin UP Yamuna River
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE