Advertisement
০৬ মে ২০২৪
Assam Flood

বন্যা পরিস্থিতির অবনতি অসমে, দুর্ভোগে এক লক্ষেরও বেশি বাসিন্দা

ব্রহ্মপুত্র নদ-সহ বিভিন্ন নদীর জলস্তর বাড়ছে। শুক্রবার থেকে ভুটানের কুড়িছু বাঁধ থেকে জল ছাড়া হয়েছে বন্যা পরিস্থিতি ঘিরে আরও উদ্বেগ বেড়েছে উত্তর পূর্বের এই রাজ্যে।

photo of assam flood

অসমে জলমগ্ন এলাকা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
গুয়াহাটি শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৩ ২১:০১
Share: Save:

অসমে বন্যা পরিস্থিতির অবনতি। টানা বৃষ্টি এবং নদীর জলোচ্ছ্বাসে বিপর্যস্ত ১৭টি জেলা। এক লক্ষেরও বেশি বাসিন্দা দুর্ভোগে পড়েছেন। এখনও পর্যন্ত সে রাজ্যে ধস এবং প্লাবন পরিস্থিতির কারণে সাত জনের মৃত্যু হয়েছে বলে প্রশাসন সূত্রে খবর।

রবিবার অসমের বিপর্যয় মোকাবিলা বাহিনীর তরফে জানানো হয়েছে, ব্রহ্মপুত্র নদ-সহ বিভিন্ন নদীর জলস্তর বাড়ছে। যদিও শনিবার মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন, সমস্ত নদীর জল বিপদসীমার নীচ দিয়েই বইছে। ১৭টি জেলার এক লক্ষ সাত হাজার ৮২৯ জন বাসিন্দা ক্ষতির মুখে পড়েছেন।

শুক্রবার থেকে ভুটানের কুড়িছু বাঁধ থেকে জল ছাড়া হয়েছে। যার ফলে সে রাজ্যে বন্যা পরিস্থিতি ঘিরে আরও উদ্বেগ বেড়েছে। অসমের নিচু জেলাগুলিকে সতর্ক করা হচেছে। বক্সা, বিশ্বনাথ, চিরাং, ধেমাজি, ধুবড়ি, ডিব্রুগড়, গোলাঘাট, যোরহাট, কোকরাঝাড়, নগাঁও, নলবাড়ি, শিবসাগর, তিনসুকিয়া-সহ ১৭টি জেলা বিপর্যস্ত। ভুটান লাগোয়া গ্রামগুলি থেকে প্রায় ৫০০ পরিবারকে নিরাপদ স্থানে সরানো হয়েছে। জেলা প্রশাসনের তরফে ৭৮টি ত্রাণ শিবির খোলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

flood Assam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE