Advertisement
০৬ মে ২০২৪
Chandrayaan-3

আকাশ থেকে ক্যামেরাবন্দি, ঢাকাগামী বিমান থেকে ধরা পড়ল চন্দ্রযান-৩ উৎক্ষেপণের অনবদ্য দৃশ্য

শুক্রবার দুপুর ২টো ৩৫ মিনিটে চাঁদের দিকে পাড়ি দেয় ইসরোর চন্দ্রযান-৩। একই সময়ে চেন্নাই বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে উড়ে যায় একটি বিমান। যাত্রীরা সাক্ষী হলেন এক বিরল অভিজ্ঞতার।

file image

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
চেন্নাই শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ১৮:০৯
Share: Save:

বিমানের টিকিট কিনলে জানলার ধারের আসনের চাহিদা থাকে বহু যাত্রীর। জানলা দিয়ে আকাশের দৃশ্য দেখে চোখ জুড়োয়নি, এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। কিন্তু শুক্রবার উপরি পাওনা হিসাবে চেন্নাই থেকে ঢাকাগামী বিমানের যাত্রীরা পেলেন চন্দ্রযান-৩-এর উৎক্ষেপণ দেখার বিরল সুযোগ। সেই দৃশ্য ক্যামেরাবন্দিও করলেন অনেকে। যা দেখে সমাজমাধ্যমে তারিফের বন্যা।

শুক্রবার দুপুর ২টো ৩৫ মিনিটে চাঁদের দিকে পাড়ি দেয় ইসরোর চন্দ্রযান-৩। প্রায় একই সময়ে চেন্নাই বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে উড়ে গিয়েছিল ইন্ডিগোর একটি বিমান। বিমান তখন বঙ্গোপসাগরের উপর দিয়ে উড়ছে, এমন সময় পাইলট ঘোষণা করলেন, ‘‘জানলা খুলে দেখুন, কী দৃশ্য অপেক্ষা করছে শুধুমাত্র আপনাদের জন্য!’’

শুক্রবার শ্রীহরিকোটার সতীশ ধওয়ান স্পেস সেন্টারের লঞ্চিং প্যাড থেকে চন্দ্রযান-৩ উৎক্ষেপিত হয়। সেই মুহূর্তের জন্য আগে থেকেই প্রহর গুনছিলেন দেশবাসী। ৪০ দিন পর, আগামী ২৩ থেকে ২৪ অগস্টের মধ্যে চাঁদের বুকে নামার কথা চন্দ্রযানের। সেই উৎক্ষেপণ দেখার জন্য দেশের বিভিন্ন জায়গায় সরাসরি সম্প্রচারের বন্দোবস্ত করা হয়েছিল। স্কুলের পড়ুয়াদের জন্যেও ছিল আলাদা ব্যবস্থা। রীতিমতো উৎসবের আবহে সকলে মিলে বড় পর্দায় ভারতের মহাকাশ গবেষণায় এই ঐতিহাসিক পদক্ষেপ উদ্‌যাপন করেন। এ বার জানা গেল, শুধু টিভির পর্দাতেই নয়, ঢাকাগামী বিমানের আসনে বসেও অনবদ্য এই দৃশ্য উপভোগ করেছেন যাত্রীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chandrayaan-3 Indigo Flight
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE