Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Kuno National Park

কুনোর জঙ্গল ছেড়ে গ্রামে ঢুকল আর এক চিতা, সঙ্গী ওবানের খোঁজেই কি আশা পালাল? উদ্বিগ্ন প্রশাসন

রবিবার কুনো জাতীয় উদ্যান থেকে ২০ কিলোমিটার দূরের একটি গ্রামে ঢুকে পড়ে পুরুষ চিতা ওবান। এখনও তাকে পুরনো ডেরায় ফেরানো যায়নি। এই অবস্থায় কুনো থেকে পালাল ওবানের সঙ্গিনী আশাও!

Following partner Oban, Cheetah Asha leaves Kuno and enters surrounding village

কুনোর জঙ্গল ছেড়ে গ্রামে ঢুকল আর এক চিতা! প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ভোপাল শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৩ ১৩:৩৭
Share: Save:

মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যান থেকে গত রবিবারই পালিয়েছিল নামিবিয়া থেকে আনা চিতা ওবান। এখনও তাকে পুরনো ডেরায় ফেরানো যায়নি। এই অবস্থায় কুনো থেকে পালাল ওবানের সঙ্গিনী আশাও! বন দফতরের আধিকারিকেরা ওবানকে দ্রুত ফিরিয়ে আনতে চাইছেন। তাঁদের ধারণা সঙ্গী ওবান ফিরলে ফিরে আসবে আশাও।

বন দফতর সূত্রে জানা যায়, কুনো জাতীয় উদ্যান থেকে ২০ কিলোমিটার দূরের গ্রাম বিজয়পুরের ঝাড় বরোদায় ঢুকে পড়েছে ওবান। গ্রামবাসীরা চিতাটিকে দেখতে পেয়েই বন দফতরকে খবর দেন। তড়িঘড়ি বন দফতরের একটি দল চিতাটিকে উদ্ধারের জন্য গ্রামে পৌঁছয়। জেলা বনাধিকারিক (ডিএফও) বলেন, “গ্রামে একটি দল মোতায়েন করা হয়েছে। চিতাটিকে ধরার জন্য সব রকম ব্যবস্থা করা হয়েছে।” চিতাটি কোথায়? সেটির হদিস না মেলায় আতঙ্ক বাড়ে গ্রামবাসীদের মধ্যে। তবে শত চেষ্টা সত্ত্বেও ওবানকে তার পুরনো স্থানে ফেরানো যায়নি।

নামিবিয়া থেকে দু’দফায় মোট ২০টি চিতা আনা হয়েছিল, তাদের মধ্যে শাসা নামে একটি স্ত্রী চিতার মৃত্যু হয় অসুস্থতার কারণে। এ বার কুনো থেকে আরও দু’টি চিতা পালিয়ে যাওয়ায় বন দফতর বেশ অস্বস্তিতে পড়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিবসে, গত ১৭ সেপ্টেম্বর আফ্রিকার নামিবিয়া থেকে প্রথমে ৮টি চিতা আনা হয়েছিল, যাদের মধ্যে ৫টি ছিল স্ত্রী চিতা এবং ৩টি ছিল পুরুষ চিতা। দেশে আবার চিতার বংশবিস্তার করতে নরেন্দ্র মোদী সরকারের তরফে এই উদ্যোগ নেওয়া হয়। পরে আরও ১২টি চিতা আনানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kuno National Park Cheetah escape
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE