Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Dinosaur

Dinosaur: ডাইনোসরের পায়ের ছাপ রাজস্থানের থর মরুভূমিতে, হুলস্থুল সোনার কেল্লার দেশে

জোধপুরের জয় নারায়ণ ব্যাস বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক বীরেন্দ্র সিংহ পারিহার জানিয়েছেন, এই পায়ের ছাপগুলি ২ কোটি বছর আগের।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
জয়পুর শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২১ ১০:৫৯
Share: Save:

সোনার কেল্লার দেশে ডাইনোসরের পায়ের ছাপ! জয়সলমের জেলার থর মরুভূমিতে সম্প্রতি বিশালাকার পায়ের ছাপ মেলার পরই শোরগোল পড়ে গিয়েছে সেখানে।

যে পায়ের ছাপ উদ্ধার হয়েছে, তা থেকে বিজ্ঞানীদের অনুমান, বৃহৎ আকারেরই ছিল এই ডাইনোসর। যা ইউব্রোনেটস গ্লেনরোসেনসিস এবং গ্র্যালাটর টেনিয়াস প্রজাতির। ডাইনোসরের যে পায়ের ছাপ মিলেছে, তা দেখে বিজ্ঞানীরা এটাও মনে করছেন যে, এক সময়ে এখানে সমুদ্র উপকূল ছিল। আবহওয়া এবং জলবায়ু পরিবর্তনের ফলে তা নিশ্চিহ্ন হয়ে যায়। সেই সঙ্গে ডাইনোসরের পায়ের ছাপগুলি শক্ত পাথরে পরিণত হয়ে গিয়েছে।

এই পায়ের ছাপ ঘিরেই শোরগোল পড়ে গিয়েছে।

এই পায়ের ছাপ ঘিরেই শোরগোল পড়ে গিয়েছে।

তিন প্রজাতির ডাইনোসরের পায়ের ছাপ মিলেছে। তার মধ্যে ইউব্রোনেটস জাইগ্যানটিয়াস এবং গ্লেনরোসনসিস প্রজাতির পায়ের ছাপ ৩৫ সেন্টিমিটার। এবং গ্র্যালাটার প্রজাতির পায়ের ছাপ ৩৫ সেন্টিমিটার। জোধপুরের জয় নারায়ণ ব্যাস বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক বীরেন্দ্র সিংহ পারিহার জানিয়েছেন, এই পায়ের ছাপগুলি ২ কোটি বছর আগের। পাওয়া গিয়েছে জয়সলমেরের থাইয়াট গ্রামে। ২০০৬ সালে ভারতীয় বিজ্ঞানীরা জানিয়েছিলেন, কচ্ছ উপত্যকা, গুজরাত এবং দাক্ষিণাত্য অঞ্চলে ডাইনোসরের প্রজনন ক্ষেত্র ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dinosaur Rajasthan Jaisalmer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE