Advertisement
০২ মে ২০২৪
Rajasthan

দেবী সরস্বতীর ‘অপমান’! সাসপেন্ড করা হল স্কুলশিক্ষিকাকে

স্থানীয়দের দাবি, মঞ্চে মহাত্মা গান্ধী এবং ভীমরাও আম্বেদকরের ছবি রেখেছিলেন শিক্ষিকা। কিন্তু গ্রামবাসীরা জানিয়েছিলেন, সেখানে দেবী সরস্বতীর একটি ছবি রাখা প্রয়োজন। গ্রামবাসীদের কথায় আপত্তি জানিয়েছিলেন শিক্ষিকা।

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:০৬
Share: Save:

ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগে নিলম্বিত (সাসপেন্ড) করা হল এক স্কুলশিক্ষিকাকে। রাজস্থানের বারান জেলার একটি প্রাইমারি স্কুলে শিক্ষকতা করেন তিনি। তাঁর নাম হেমলতা বাইরওয়া। বারান জেলার কিষণগঞ্জ এলাকার লাকড়াই গ্রামের স্কুলে এই ঘটনাটি ঘটে।

পিটিআই সূত্রে খবর, ২৬ জানুয়ারি স্কুলে প্রজাতন্ত্র দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে গ্রামবাসীদের সঙ্গে বিতর্কে জড়িয়ে পড়েন হেমলতা। স্থানীয়দের দাবি, মঞ্চে মহাত্মা গান্ধী এবং ভীমরাও আম্বেদকরের ছবি রেখেছিলেন শিক্ষিকা। কিন্তু গ্রামবাসীরা জানিয়েছিলেন, সেখানে দেবী সরস্বতীর একটি ছবি রাখা প্রয়োজন।

গ্রামবাসীদের কথায় আপত্তি জানিয়ে হেমলতা মন্তব্য করেন, স্কুলের শিক্ষার উন্নতির ব্যাপারে দেবী সরস্বতীর কোনও অবদান নেই। শিক্ষিকার কথা শুনে ক্ষেপে যান গ্রামবাসীরা। দু’পক্ষের মধ্যে অশান্তিও শুরু হয়।

বৃহস্পতিবার কিষণগঞ্জ এলাকায় আয়োজিত এক সভায় রাজস্থানের শিক্ষামন্ত্রী মদন দিলাওয়ার ওই শিক্ষিকাকে নিলম্বিত করার নির্দেশ দেন। ঘোষণার এক দিন পরেই হেমলতাকে নিলম্বিত করা হয়। শিক্ষা দফতরের এক আধিকারিক জানান, প্রাথমিক তদন্তের পরেই হেমলতাকে নিলম্বিত করা হয়েছে। শিক্ষা দফতরের দাবি, গ্রামবাসীদের সঙ্গে তর্কে না জড়িয়ে হেমলতা তাঁদের কথা মেনে নিতে পারতেন। কিন্তু তিনি যে পাল্টা মন্তব্য করেছেন, তার ফলে পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে ওঠে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rajasthan school Primary education minister
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE